| |

চলছে বাবা-মা আর আত্মীয় স্বজনের আজাহারি ॥ গৌরীপুরে কলেজ ছাত্র শাকিলের দাফন সম্পন্ন

গৌরীপুর  প্রতিনিধি ঃ  সন্ত্রাসীদের হাতে নিহত গৌরীপুর সরকারি কলেজের শিক্ষার্থী শাকিল আহমেদের লাশ ঢাকা থেকে বৃহস্পতিবার (২৩ মার্চ/১৭) গভীর রাতে গ্রামের বাড়ি পৌর শহরের পশ্চিমদাপুনিয়ায় পৌঁছে। নিহত শাকিলের বাবা শাহেদুজ্জামান ও মা শামীমা আক্তার অ্যাম্বুলেন্স করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে অ্যাম্বুলেন্সে করে নিয়ে আসেন। এসময় পুরো এলাকা শোকে মূয্যমান হয়ে পড়ে। কড়া পুলিশ প্রহরায় শুক্রবার (২৪মার্চ/১৭) দুপুর ২টা ১৫মিনিটে পৌর কেন্দ্রিয় ঈদগাহ ময়দানে জানাযা শেষে পৌর কবরস্থানে দাফন সম্পন্ন হয়।
বুধবার (২২ মার্চ/১৭) কলেজে যাওয়ার পথে শাকিলকে ইট দিয়ে থেঁতলে হত্যা করে হিমেল ও তার সঙ্গীরা। পুত্রের এ শোক সইতে না পেরে বারবার মূর্চা যাচ্ছিল তার বাবা-মা। বোনগুলো যেন শোকে পাথর হয়ে গেছে। যেন তাদের চোখের সব পানিই কেড়ে নিয়ে গেছে শাকিলের হত্যাকা-। কান্নায় ভেঙ্গে পড়েন তার মামা মাসুদ রানা। লাশের সঙ্গে নিয়ে আসা হয় শাকিলের পকেটে থাকা পরীক্ষার জন্য কেনা প্যাকেটেজাত থাকা ৩টি কলম নতুন কলম। এ কলম দেখেই বারবার কান্নায় ভেঙ্গে পড়েন এবারের এইচএসসি পরীক্ষা শাকিলের বন্ধুরা।
পুত্র হত্যার বিচার দাবী করে জানাযার পূর্বমুর্হূতে কান্নায় বারবার ভেঙ্গে পড়েন শাকিলের বাবা জেলা পরিষদের ৪র্থ শ্রেণির কর্মচারী শাহেদুজ্জামান। শাকিল হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির আশ্বাস দিয়ে বক্তব্য রাখেন ময়মনসিংহ জেলা পরিষদের চেয়ারম্যান ইউসুফ খান পাঠান, ময়মনসিংহের অতিরিক্ত পুলিশ সুপার এসএ নেওয়াজী ও গৌরীপুর থানার অফিসার ইনচার্জ দেলোয়ার আহম্মদ। দৃষ্টান্তমূলক শাস্তি ও শোক জ্ঞাপন করেন বক্তব্য রাখেন জাতীয় সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন এমপি’র পক্ষে পিএ কামরুজ্জামান কাওসার, সাবেক উপজেলা চেয়ারম্যান আলী আহাম্মদ খান পাঠান সেলভী, সাবেক পৌর মেয়র শফিকুল ইসলাম হবি, সাবেক কাউন্সিলার আব্দুল হালিম, উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ মিজানুর রহমান, শাকিলের বন্ধু মজিবুর রহমান সুমন, ওয়াসিকুল ইসলাম রবিন। জানাযায় ইমামতি করেন শাকিলের চাচা মাওলানা মোঃ আব্দুল মান্নান। তিনিও জানাযা পড়াতে গিয়ে কান্নায় ভেঙ্গে পড়েন। জুম্মা নামাজের পরেই শাকিলের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত পরিচালনা করেন মার্কাজ মসজিদের ইমাম মুফতি আবু তাহের।
বিকালে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের উদ্যোগে ধানমহাল কৃষ্ণচূড়া চত্বরে মানববন্ধন কর্মসূচী পালন করে। উপজেলা শাখার সভাপতি আলী আশরাফ আবিরের সভাপতিত্বে সাংগঠনিক সম্পাদক মাহমুদুর রহমান প্রিজম ফকিরের সঞ্চালনায় বক্তব্য রাখেন ময়মনসিংহ জেলা শাখার সাধারণ সম্পাদক পলাশ আহম্মেদ, গৌরীপুর শাখার সাধারণ সম্পাদক মাসুদ রানা, জাফরিন আক্তার, আতিকা আঞ্জুম অর্থি, রোমান আকন্দ, সংহতি প্রকাশ করেন গৌরীপুর সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক মজিবুর রহমান ফকির, গৌরীপুর কমিউনিস্ট পাটির সাধারণ সম্পাদক হারুন আল বারী, উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ মিজানুর রহমান, যুগান্তর প্রতিনিধি মোঃ রইছ উদ্দিন, উদীচী’র সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান, সাংবাদিক জহিরুল ইসলাম লিটন, ছাত্র ইউনিয়নের সাবেক সাংগঠনিক সম্পাদক মাহমুদুল হাসান আকন্দ শুভ।
প্রিয় সহপাঠীর হত্যাকারীদের ফাঁসির দাবিতে উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ মিজানুর রহমানেরর নেতৃত্বে সর্বস্তরের ছাত্রছাত্রীদের অংশ গ্রহণে বৃহস্পতিবার বিশাল বিক্ষোভ মিছিল শহর প্রদক্ষিণ করে। উপজেলা পরিষদ আমতলা চত্বরে সর্বদলীয় ছাত্র সমাবেশে বক্তব্য রাখেন গৌরীপুর সরকারি কলেজের সমাজকর্ম বিভাগের সহযোগী অধ্যাপক বোরহান উদ্দিন, পদার্থবিজ্ঞানের সহকারী অধ্যাপক আলা উদ্দিন, প্রাণিবিদ্যার প্রভাষক নজরুর ইসলাম, উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ মিজানুর রহমান, সাধারণ সম্পাদক এস.এম জিল্লুর রহমান, কলেজ ছাত্রদলের সাধারণ সম্পাদক আব্দুল কাদির, ছাত্র ইউনিয়নের সাংগঠনিক প্রিজম ফকির, নিহত শাকিলের বন্ধু রুবেল মাহমুদ, আসাদুজ্জামান, মাহমুদুল হাসান, জাহাঙ্গীর আলম, আমির হোসেন প্রমুখ। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট গৌরীপুর সরকারি কলেজ ও উপজেলা ছাত্র সমাজের ব্যানারে পৃথক স্মারকলিপি প্রদান করে।
হত্যাকারীরা গ্রেফতার না হওয়ায় শনিবার থেকে গৌরীপুরে অনির্দিষ্টকালের জন্য অবরোধ কর্মসূচীর ডাক দেন সর্বদলীয় ছাত্র পরিষদের পক্ষে উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ মিজানুর রহমান। গৌরীপুর সরকারি কলেজের সাধারণ সম্পাদক মোস্তফা জামান জানান, এ ঘটনার প্রেক্ষিতে জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার কলেজ কর্তৃপক্ষের উদ্যোগে হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সকালে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে।