| |

ফুলবাড়ীয়া কলেজে অডিট করতে গিয়ে লাঞ্চিত ঃ অডিট স্থগিত

ফুলবাড়ীয়া  প্রতিনিধি ঃ ফুলবাড়ীয়া উপজেলা সর্বোচ্চ বিদ্যাপিঠ ফুলবাড়ীয়া ডিগ্রী কলেজের প্রায় চার বছর পর অডিট করতে গিয়ে শিক্ষক, শিক্ষার্থী ও সাবেক ছাত্রনেতাদের তোপের মুখে পড়ে লাঞ্চিত হলেন অডিট কমিটির আহবায়ক। আজ মঙ্গলবার দুপুর সাড়ে ১১ টায় কলেজের অভ্যন্থরীন অডিট করতে গিয়ে কমিটির আহবায়ক ডাঃ ইউনুছ আলী, সদস্য ইউআরসি ইন্সট্রাক্টর আবুল কালাম মোঃ মহিউদ্দিন, কো-অপ্ট সদস্য মোঃ রফিকুল ইসলাম বিএসসি। তৃতীয় দিনের মতো অডিট করতে গেলে শিক্ষক শিক্ষার্থী ও সাবেক ছাত্রনেতাদের তোপের মুখে পড়ে কলেজ ত্যাগ করেন তারা। এ সময় কাগজ পত্র নিয়ে যাওয়ায় অডিট কমিটির সদস্য মোঃ মহিউদ্দিন অডিট কার্যক্রম স্থগিত করেন।
কলেজ সূত্রে জানা গেছে, ফুলবাড়ীয়া ডিগ্রী কলেজে ২০১৩ খিষ্ট্রাব্দে ৩০ জুন সর্বশেষ কোম্পানি অডিট করা হয়। প্রায় ৪ বছর পর চলতি বছরের গত ১৯ মার্চ কলেজ গভর্নিং বডি সিদ্ধান্ত হয় কলেজেরে অভ্যন্থরীন অডিট করানোর। গভর্নিং বডির সদস্য ডাঃ মোঃ ইউনুছ আলীকে আহবায়ক করে ৬ সদস্যের অডিট কমিটি করা হয়। কমিটির অন্যান্য সদস্যরা হলেন ইউআরসি ইন্সট্রাক্টর আবুল কালাম মোঃ মহিউদ্দিন, গভর্নিং বডির সদস্য মোঃ তাজুল ইসলাম বাবলু, মফিজ উদ্দিন মন্ডল, মোতালেব হোসেন দুলাল, শিক্ষক প্রতিনিধি ফারজানা শারমিন বিউটি। সদস্যদের মধ্যে একজন বিদেশ ও আরেকজন অসুস্থ থাকায় মঙ্গলবার কো-অপ্ট সদস্য করা হয় মোঃ রফিকুল ইসলাম বিএসসি কে। অডিট কমিটি ২০১৩ খিষ্ট্রাব্দে জুলাই থেকে ২০১৬ খিষ্ট্রাব্দের জুন পর্যন্ত অডিট না করে, জুলাই ২০১৬ খিষ্ট্রাব্দ থেকে মার্চ ২০১৭ খিষ্ট্রব্দ পর্যন্ত ৯ মাসের অভ্যন্থরীন অডিট করার কারনে অডিট কমিটি শিক্ষক শিক্ষার্থীদের তোপের মুখে পড়েন বলে সূত্র জানায়। এ ছাড়াও আন্দোলনকারী শিক্ষকদের বেকায়দায় ও কোনঠাসা করতে মাঝখান থেকে অডিট করা হচ্ছে।
ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আবুল কালাম জানান, আজকে যারা আসছিল তারা ২০১০সাল থেকে অদ্যবধি পর্যন্ত অডিটের প্রস্তাব দিছিল আবার কেউ কেউ কলেজ প্রতিষ্ঠার পর থেকে হালনাগাদ অডিটের কথাও বলছে। আমি খুব টেনশনে ছিলাম কারণ বর্তমানে এইচএসসি পাবলিক পরীক্ষা চলছে।
কমিটির আহবায়ক ডাঃ ইউনুছ আলী বলেন, গভর্নিংবডির সিদ্ধান্ত ১ জুলাই ২০১৬ খিষ্ট্রাব্দ থেকে ১ মার্চ ২০১৭ খিষ্ট্রাব্দ পর্যন্ত কলেজের অভ্যন্তরীন অডিট করার জন্য ৬ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। মঙ্গলবার সকাল সাড়ে এগারটায় সু-শৃঙ্খলভাবে অডিট করছিলাম হঠাৎ করে কিছু বহিরাগতরা এসে চেয়ার টেবিল ছোড়ে মারে। কাগজ পত্র নিয়ে যায়। যে কারনে অডিট কার্যক্রম স্থগিত ঘোষনা করা হয়।
নাম না বলার শর্তে একাধিক শিক্ষক বলেন, সাবেক অধ্যক্ষ নাছির উদ্দিন খান এর দায়িত্ব থাকাকালে ব্যাপক অনিয়ম দূর্নীতি হয়েছে। তার চাকুরিকালীন সময় অডিট না করে মাত্র ৯ মাসের অভ্যন্থরীন অডিট করা হচ্ছে। এনিয়েই ক্ষোভ থাকায় শিক্ষক শিক্ষার্থী ও সাবেক ছাত্রনেতাদের তোপের মুখে পড়েন অডিট কমিটি।
উল্লে­খ্যঃ ফুলবাড়ীয়া কলেজ জাতীয়করণ আন্দোলনে পুলিশের সাথে সংর্ঘষ চলাকালে সহকারী অধ্যাপক আবুল কালাম আজাদ ও পথচারী ছফর আলী নিহত হয়, আহত হয়েছিল প্রায় শতাধিক।