| |

কিশোরগঞ্জে রংধনু ক্লিনিকের স্বাস্থ্য প্রাথমিক সেবাসমূহের প্রচারণামূলক কার্যক্রমের উদ্বোধন

নজরুল ইসলাম খায়রুল : কিশোরগঞ্জে স্থানীয় পর্যায়ে রংধনু ক্লিনিকের প্রাথমিক স্বাস্থ্য সেবাসমূহের প্রচারণামূলক কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।
বুধবার দুপুরে কিশোরগঞ্জের পৌরমেয়র মো. পারভেজ মিয়া পৌরসভা প্রাঙ্গন থেকে এ কার্যক্রম উদ্বোধন করেন।
পৌর কাউন্সিলর আরিফুল ইসলাম আরজু, কামরুন্নাহার লিপি, মেহের আফরোজ শাওন, পৌরসভার মেডিক্যাল অফিসার ডাঃ এইচ কে  দেবনাথ, বিসিসিপি প্রোাগ্রাম কো-অর্ডিনেটর সঞ্জিত কুমার ধর, প্রকল্প ব্যাবস্থাপক মনিরুজ্জামান মোড়ল, মেডিক্যাল অফিসার ডাঃ সাদিয়া সুলতানাসহ প্রকল্পের কর্মকর্তা ও কর্মচারী প্রমূখ এসময় উপস্থিত ছিলেন ।
পরে বর্ণাঢ্য শোভাযাত্রা ও মাইকিংয়ের মাধ্যমে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্বাস্থ্য সেবা সমূহের প্রচারণামূলক কার্যক্রম চালানো হয়।
কিশোরগঞ্জ পৌরসভার বাস্তবায়নে আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রকল্পে পৌর এলাকায় প্রাথমিক স্বাস্থ্য সেবায় রয়েছে ৩টি রংধনু ক্লিনিক। নগর মাতৃসদন ও নগর স্বাস্থ্য কেন্দ্র নামের এসব ক্লিনিকে দক্ষ সেবা প্রদানকারীর দ্বারা আন্তরিকভাবে স্বাস্থ্য  সেবা প্রদান করা হয়ে থাকে। ।
এই ক্লিনিকগুলোতে যেসব সেবা প্রদান করা হয় সেগুলো হলো-গর্ভকালীন সেবা, প্রসবকালীন সেবা, প্রসব-পরবর্তী সেবা, মাসিক নিয়মিতকরণ সেবা, গর্ভপাত পরবর্তী সেবা, পরিবার পরিকল্পনা সেবা, নবজাতক ও শিশু স্বাস্থ্য সেবা, কিশোর-কিশোরীদের স্বাস্থ্য সেবা, পুষ্টি সেবা, সাধারণ রোগের চিকিৎসা, সংক্রামক ও অসংক্রামক রোগ নিয়ন্ত্রন, স্বাস্থ্য শিক্ষা,  রোগ নিরূপন সেবা, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও অ্যাম্বুলেন্স সেবা।
এসকল রংধনু ক্লিনিকে সকল শ্রেণির মানুষের জন্যে রয়েছে স্বল্প মূল্যে উন্নত সেবা, রেড কার্ডধারী দরিদ্রদের বিনামূল্যে সকল সেবা প্রদান, নগর মাতৃসদন ২৪ ঘন্টা খোলা থাকে।