| |

কামালপুর স্থলবন্দরে রাজস্ব কর্মকর্তা লাঞ্ছিত॥ সকল কার্য্যক্রম বন্ধ থাকায় সরকার রাজস্ব থেকে বঞ্চিত

এসএম হালিম দুলাল : জামালপুরের বকশীগঞ্জে কামালপুর স্থলবন্দরে ল্যান্ড কাষ্টমস (এলসি) রাজস্ব কর্মকর্তার অনৈতিক কমিশন দাবি করায় বিক্ষুদ্ধ শ্রমিকের হাতে লাঞ্ছিত হয়েছেন। দূনীতিবাজ কর্মকর্তার অপসারণের দাবীতে বিক্ষোভ করছে শ্রমিকরা। এতে স্থলবন্দরের কার্যক্রম ৬ ঘন্টা বন্ধ থাকার পর বকসিগঞ্জ ইউএনওর হস্তক্ষেপে চালু হলেই তা’আবার গত ২৯ অক্টোবর থেকে অনিদ্দিষ্ট কালের জন্য বন্ধ রয়েছে বলে অভিযোগ করেছেন স্থলবন্দর আমদানি ও রফতানিকারক সমিতির সভাপতি কৃষিবিদ আব্দুল্লাহ আল মোকাদেছ রিপন।
ফলে বাংলাদেশ -ভারত দু’দেশের মধ্যে প্রায় ৩ শতাধিক মাল বোঝাই ট্রাক আটকে পড়ে আছে। এতে করে আমদানী-রফতানি বন্ধ থাকায় সরকারের বিপুল পরিমান রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে।
স্থানীয় সুত্রে জানাযয় সহকারি কমিশনার (শুল্ক এসি) মিজানুর রহমান ও পরিদর্শক নুরুজ্জামান যোগদানের পর থেকে আমদানি রফতানিকারক ব্যবসায়ীদের কাছ থেকে অনৈতিক ভাবে অতিরিক্ত কমিশনের টাকা দাবী করে আসছিল। অতিরিক্ত টাকা না দিলে তারা রি-ট্র্যক্স আদায়ের হুমকি দিয়ে আসছিলেন। গত ২৮ অক্টোবর বুধবার ভারতীয় মালবাহি ৪৫টি ট্রাক বাংলাদেশে প্রবেশ পথে আসলে পরিদর্শক নুরুজ্জামান ট্রাকগুলো বন্দরের প্রবেশে বাধা দেয়। এতে বন্দরে বিক্ষুদ্ধ শ্রমিকরা নুরুজ্জামান উপর চড়াও হয়ে শাররীক ভাবে লাঞ্ছিত করে। এই ঘটনায় ৬ ঘন্টা বন্দরের সকল প্রকার কার্যক্রম বন্ধ হয়ে যায়।
এ পরে খবর পেয়ে বকসিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার নার্গিস পারভীন দ্রুত ঘটনাস্থলে পৌছে ৬ ঘন্টা পর ফের স্থলবন্দর সচল করেন বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যতা স্বীকার করেছেন। কিন্তু ২৯ অক্টোবর সকাল থেকে লাঞ্চিত করার বিচার চেয়ে পুনরায় সকল কার্য্যক্রম বন্ধ রেখেছেন শুল্ক কর্মকর্তারা।
অপরদিকে স্থলবন্দর আমদানি ও রফতানিকারক ব্যবসায়ী সমিতির সভাপতি কৃষিবিদ আব্দুল্লাহ আল মোকাদেছ রিপন জানায়, শতাধিক ব্যবসায়ীরা পাথর কয়লাসহ ২৬ হাজার মেট্রিক টন মালামাল আমদানীর বিপরীতে গত ৩মাস আগে ২ কোটি ৩৫ লাখ টাকা ট্যাক্স ফি জমা দেয়। কিন্তু দু’মাস যাবত বিভিন্ন কারণে বন্দরের কার্যক্রম বন্ধ থাকার পর চালু হলে, সেখানে অযুক্তি দাবী করে কাজ কর্ম বন্ধ রাখায় এ ঘটনা ঘটে।
এ ব্যাপারে কাষ্টমস পরিদর্শক নুরুজ্জামান জানায়, কমিশনের টাকার জন্য ট্রাক প্রবেশের বাধা দিলে অহেতুক তাকে মারধর করা হয় বলে জানান।