| |

ফুলবাড়ীয়ায় বানার নদী ভাঙ্গনে জনদুর্ভোগ চরমে

ফুলবাড়িয়া ব্যুরো অফিস : ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার ২নং পুটিজানা ইউনিয়নের শিবগঞ্জ বাজার টু মুক্তাগাছা ভায়া কাটবাওলা বাজার রাস্তাটি মৌহতলা নরেশ পালের বাড়ী সংলগ্ন বানার নদীর ভাঙ্গনে চলাচল অনপযোগি হয়ে পড়েছে। গত কয়েক দিনের টানা বৃষ্টির কারনে মৌহতলা ঈদগাহ মাঠের পাশে গর্ত ও কাঁদা জমায় এ সমস্যা দেখা দিয়েছে।
জানা যায়, শিবগঞ্জ বাজার টু মুক্তাগাছা ভায়া কাটবাওলা রাস্তাটি অত্যন্ত জনগুরুত্বপূর্ণ। প্রতিদিন এ রাস্তা দিয়ে ফুলবাড়ীয়ার শিবগঞ্জ ও মুক্তাগাছার কাটবাওলার হাজার হাজার মানুষ যাতায়াত করে। ভারী কোন যানবাহন না চললেও সাধারন মানুষ চলাচলের যানবাহনসহ এলাকার ফসলি জমিতে উৎপাদিত কৃষি পন্য নিয়ে বিপাকে পড়েছেন। দুই উপজেলার সীমান্তবর্তী হওয়ায় ১৫/১৬টি গ্রামের মানুষের জীবন যাপনে হতাশা নেমে এসেছে। মাছ-মুরগীর প্রকল্পে খাবার আনা-নেয়াসহ ও স্কুলগামী ছাত্র-ছাত্রীদের চলাচলে দারুন সমস্যার সৃষ্টি হয়েছে। সবচেয়ে বেশি দূর্ভোগে পড়েছেন রোগীরা, কাছের কমিউনিটি ক্লিনিকে সহজে যেতে পারছেন না।
মৌসুমি নামের এক শিশু শিক্ষার্থী জানান, এভাঙ্গন পার হয়ে স্কুলে যেতে ভয় করে। কখন যেন পড়ে যাই।
এ ব্যাপারে ২ নং পুটিজানা ইউনিয়নের চেয়ারম্যান মো. ময়েজ উদ্দিন তরফদার বলেন, রাস্তাটি যে পরিমানে ভাঙ্গছে সে ভাঙ্গন রোধ করা আমাদের পক্ষে সম্ভব নয়। মাননীয় এমপি স্যারের দৃষ্টি আর্কষন করছি। তবে রাস্তাটি সাময়িক মেরামত করে চলাচল উপযোগী করা যেতে পারে । উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকতা মোঃ আঃ বাছেদ বলেন, রাস্তাটি যদি নদীভাঙ্গনের স্বীকার হয়ে থাকে তবে সেটি পানি সম্পদ মন্ত্রণালয়ের কাজ। যদি সংস্কার বা নতুন রাস্তা করার জায়গা দেয়া হয় তবে সে ব্যাপারে সহযোগিতা করে পূর্ন নির্মাণ বা সংস্কারের ব্যবস্থা গ্রহণ করা হবে।