| |

গোপালপুরে ৪৫১ ফুট মিনার স্থাপন কাজের উদ্বোধন

এ কিউ রাসেল  : টাঙ্গাইলের গোপালপুর উপজেলার দক্ষিণ পাথালিয়া গ্রামের ঝিনাই নদীর তীরে নির্মিত হচ্ছে ২০১গম্বুজ বিশিষ্ট, বিশ্বের সবচেয়ে বেশি গম্বুজ বিশিষ্ট মসজিদ। শুক্রবার মসজিদের ৪৫১ফুট উচ্চতা (৫৭তলা ভবনের উচ্চতার সমান) বীরমুক্তিযোদ্ধা মো. রফিকুল ইসলাম মিনার স্থাপনের পাইলিং কাজের শুভ উদ্বোধন করেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী মো. ইউনুছ ইসলাম তালুকদার ঠা-ু। এসময় আওয়ামী লীগ নেতা আয়নাল হক মেম্বার, মো. হুমায়ুন কবীর, আবদুল করিম, আবদুস ছাত্তার, আলহাজ আবদুর রশিদ মাষ্টারসহ গ্রামের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, বীরমুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম কল্যাণ ট্রাস্টের উদ্যোগে জনতা ব্যাংক গণতান্ত্রিক কর্মচারি ইউনিয়ন ও বাংলাদেশ ব্যাংক এমপ্লয়ীজ ফেডারেশনের সভাপতি এবং জাতীয় শ্রমিকলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক বীরমুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মসজিদটি নির্মাণ প্রতিষ্ঠা করছেন। উপজেলা সদর থেকে প্রায় ৭ কিলোমিটার পশ্চিমে নগদাশিমলা ইউনিয়নের ঝিনাই নদীর তীরে অবস্থিত সুদৃশ্য এ মসজিদটির নির্মাণকাজ শুরু করা হয়েছে ২০১৩সালের ১৩ জানুয়ারি। মসজিদের নির্মাণ ব্যায় ধরা হয়েছে প্রায় একশত কোটি টাকা। দেশি-বিদেশি অতিথিদের থাকা-খাওয়ার জন্য মসজিদের উত্তর ও দক্ষিণ পাশে নির্মাণ করা হচ্ছে পৃথক দু’টি পাঁচতলা ভবন। প্রকল্প এলাকায় থাকবে, দুস্থ নারীদের জন্য বিনামূল্যের হাসপাতাল, এতিমখানা, বৃদ্ধাশ্রম, দুস্থ মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের জন্য পুনর্বাসনের ব্যবস্থা। প্রায় ১৫ বিঘা জমির ওপর এ মসজিদ কমপ্লেক্সে থাকবে অত্যাধুনিক সব সুযোগ-সুবিধা। মেহরাবের দু’ পাশে লাশ রাখার জন্য হিমাগার তৈরি করা হবে। পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত হলেও মসজিদে লাগানো হবে শতাধিক ফ্যান। মোট গম্বুজের সংখ্যা হবে ২০১টি। মসজিদের ছাদের মাঝখানে থাকবে ৮১ফুট উচ্চতার একটি বড় গম্বুজ এবং চারদিকে থাকবে ১৭ফুট উচ্চতাবিশিষ্ট ২০০টি গম্বুজ। মূল মসজিদের চার কোনায় ১০১ফুট উচ্চতার চারটি মিনার থাকবে। পাশাপাশি ৮১ ফুট উচ্চতার আরও চারটি মিনার থাকবে। ১৪৪ফুট দৈর্ঘ্য ও ১৪৪ফুট প্রস্থের দ্বিতল বিশিষ্ট মসজিদটিতে একসঙ্গে প্রায় ১৫ হাজার মুসলিম নামাজ আদায় করতে পারবেন। দেয়ালের টাইলসে অঙ্কিত থাকবে ৩০পারা পবিত্র কোরান শরিফ। যে কেউ বসে বা দাঁড়িয়ে মসজিদের দেয়ালের কোরান শরিফ পড়তে পারবেন। মসজিদের প্রধান দরজা তৈরিতে ব্যবহার করা হবে ৫০ মণ পিতল। ইতো মধ্যেই মসজিদের অন্যতম স্থাপনা হিসেবে নির্মাণ করা হয়েছে দুটি হেলিপ্যাড। ধর্মমন্ত্রী আলহাজ অধ্যক্ষ মতিউর রহমান সম্প্রতি হ্যালিপ্যডের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন।
বর্তমানে ইটের তৈরি বিশ্বের সবচেয়ে উঁচু মিনারটি ভারতের দিল্লিতে অবস্থিত কুতুব মিনার। যার উচ্চতা ৭৩ মিটার বা ২৪০ ফুট এবং এর সিঁড়ি রয়েছে ৩৭৯টি।