| |

ঢাকা ও ময়মনসিংহে শুরু হয়েছে ডিআরইই শীর্ষক বহুজাতিক দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলন

স্টাফ রিপোর্টার ঃ দুর্যোগব্যবস্থাপনা ও ত্রানমন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ এবং যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর যৌথ উদ্যোগে গতকাল রোববার (৮ অক্টোবর) ময়মনসিংহ সিলভার ক্যাসেলে (৮-১২ অক্টোবর) ঢাকা ও ময়মনসিংহে একযোগে শুরু হয়েছে ৫ দিন ব্যাপী ডিজাস্টার রেসপন্স এক্সারসাইজ এন্ড এক্সচেঞ্জ (ডিআরইই) ১৭ শীর্ষক জাতীয় পর্যায়ের এই অনুশীলনের মূল উদ্দেশ্য হচ্ছে ভূমিকম্প সম্পর্কে সর্বস্তরের জনগনকে সচেতন করা এবং ভূমিকম্প পরবর্তী উদ্ধারকাজে সকল সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় সাধন করা। ময়মনসিংহ সিটি কর্পোরেশনের বিভিন্ন সরকারী বেসরকারী ব্যক্তি ও সংস্থা শিক্ষা প্রতিষ্ঠান এবং সর্বস্তরের জনগন অনুশীলনে অংশগ্রহণ করছেন। ৭৭ পদাতিক ব্রিগেড ও মোমেনশাহী স্টেশন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মঈন খান এনডিসি পিএসসি এলএসসি কর্তৃক গতকাল রোববার সকালে ময়মনসিংহ নগরীতে এই অনুশীলনের উদ্বোধনের পরেই এক প্রেস ব্রিফিং এ ২৭ বীর অধিনায়ক ল্যাফ. কর্ণেল মোহাম্মদ মাসউদুর রহমান পিএসসি এই তথ্য জানান।
প্রেস ব্রিফিং এ আরো বলা হয়, এই অনুশীলনে ভূমিকম্প পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সমন্বয়, বিদেশী সহায়তা গ্রহণ, যোগাযোগ, তথ্য ব্যবস্থাপনা, বিভিন্ন আবশ্যকীয় পরিকল্পনা প্রণয়ন, উদ্ধার, চিকিৎসা ইত্যাদি পরিচালনা ও অনুশীলন করা হবে। এই অনুশীলনে বিভিন্ন বিষয়ে দেশী ও বিদেশী ব্যক্তিবর্গ উপস্থাপনা প্রদান করবেন। এছাড়াও বিভিন্ন দলে বিভক্ত হয়ে পরিকল্পনা প্রণয়ন এবং বিভিন্ন সমন্বয় কেন্দ্র স্থাপনের মাধ্যমে প্রকৃত দুর্যোগ মোকাবেলার ন্যায় গুরুত্বপূর্ণ বিষয়াদি অনুশীলন করা হবে। দুর্যোগ ব্যবস্থাপনার জন্য একটি জাতীয় ডাটাবেজ ও ওয়েব পোর্টাল তৈরীর কার্যক্রমের বেশ অগ্রগতি হয়েছে। এই অনুশীলনে এটিও ব্যবহার করা হবে।
বিভিন্ন সরকাররি, বেসরকারী ও জাতিসংঘ অফিসমূহ এবং বিদেশীসহ শতাধিক সংস্থার সহস্রাধিক অংশগ্রহণকারী ঢাকা ও ময়মনসিংহ শহরে অনুষ্ঠিতব্য এ অনুশীলনে অংশ নিবেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজন্য, জাপান, চীন, মায়ানমার, মালদ্বীপ, শ্রীলংকা, নেপাল এবং ভারতের প্রায় ৪৫ জন প্রতিনিধি ০৮ হতে ১২ অক্টোবর পর্যন্ত অনুশীলনে অংশগ্রহণ করবে। এ বছরের ডিআরইই অন্যান্য বছরের তুলনায় ব্যাপক বিধায় বিপুল সাড়া পেয়েছে এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ সুপারিশ পাওয়া যেতে পারে বলে আশা করা হচ্ছে। ব্রীফ করেন লেফট্যানেন্ট কর্নেল মোহাম্মদ মাসউদুর রাহমান, পিএসসি অধিনায়ক ২৭ বীর।