| |

পাকুন্দিয়ায় ১৪৪ ধারা ভঙ্গের মামলায় উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম রেণুসহ ৬৬ জনের জামিন মঞ্জুর

নজরুল ইসলাম খায়রুল : কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় ১৪৪ ধারা ভঙ্গের মামলায় উপজেলা পরিষদ চেয়ারম্যান রফিকুল ইসলাম রেণুসহ ৬৬ জনকে জামিন দিয়েছেন আদালত।

গতকাল রোববার (০৫ নভেম্বর) দুপুরে কিশোরগঞ্জের ৩ নং আমল গ্রহণকারী আদালতে হাজির হয়ে জামিনের আবেদন কবলে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট উবায়দা খানম তাদের জামিন মঞ্জুর করেন।

আসামীদের পক্ষে জামিন আবেদনে অংশ নেন জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট এ.এফ.এম. ওবায়দুল্লাহ, অ্যাডভোকেট মিয়া মো. ফেরদৌসসহ বিপুল সংখ্যক আইনজীবী।

উল্লেখ্য, গত ৩০ অক্টোবর পাকুন্দিয়া ঈদগাহে জনসভা আহ্বান করেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক রফিকুল ইসলাম রেণু। পরে একই স্থানে একই সময়ে পাল্টা সমাবেশ আহ্বান করে সংসদ সদস্য অ্যাডভোকেট মো. সোহরাব উদ্দিনের সমর্থিত ছাত্র লীগ ও যুব লীগ। সংঘর্ষের আশংকায় প্রশাসন ঈদগাহসহ পাকুন্দিয়া পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করে।

বিকালে রফিকুল ইসলাম রেণুর কয়েক হাজার সমর্থক লগি বৈঠাসহ ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিল বের করেন। এ সময় পুলিশের সাথে তাদের ব্যাপক সংঘর্ষ হয়। পুলিশ লাঠিচার্জ, রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে মিছিলকারীদেরকে ছত্রভঙ্গ করে দেয়।

সংঘর্ষে পুলিশসহ অন্তত ৩৫জন আহত হন। পরদিন পুলিশের উপ-পরিদর্শক ( এসআই) রিয়াজ উদ্দিন বাদী হয়ে উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম রেণুকে প্রধান আসামী করে ৭৮ জনের নামে ও অজ্ঞাত আরও তিন হাজার জনকে আসামী করে একটি মামলা দায়ের করেন।