| |

মায়ের পরকীয়া প্রেমিকের সাথে চতুর্থ শ্রেণির ছাত্রীর বিয়ে!

এ কিউ রাসেল : ৯ বছরের শিশু বর্ণা। সে চর্তুথ শ্রেণির শিক্ষার্থী। বিয়ের বিষয়টি এখনও তার অজানা। অথচ চলতি বছরের জুন মাসে রংপুর জজ কোর্টের নোটারী পাবলিকের মাধ্যমে ওই শিশুর বয়স ১৮বছর দেখিয়ে তার মা রফিকুল ইসলাম নামে ২৫ বছরের এক যুবকের সাথে ৫লাখ টাকা দেন মোহরে বিয়ে দেন। আর বিয়ের আগে বর্ণার মা নূর বানু বেগম রংপুর সিটি করর্পোরেশন থেকে মেয়ের জন্য নাগরিকত্ব ও জন্মসনদ সংগ্রহ করেন।
বর্ণা টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার গাবসারা ইউনিয়নের ছোট নলছিয়া পাড়া গ্রামের বাবলু শেখের মেয়ে ও স্থানীয় জুংগীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী। বর্ণার মা নূর বানু বেগম তার বাবার বাড়ি রংপুর থেকে ওই বাল্যবিয়ে দেন। এ অবৈধ ও বেআইনী বাল্যবিয়ে বাতিল করার জন্য বর্ণার বাবা বাবলু শেখ আজ বৃহস্পতিবার ভূঞাপুর উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি লিখিত আবেদন করেন।
জানা যায়, বর্ণার বাবা বাবলু শেখ দীর্ঘদিন যাবত চট্টগ্রামে ফেরি করে কাপড় বিক্রি করেন। বেশির ভাগ সময় চট্টগ্রামে অবস্থান করার কারণে, ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী গ্রামের শাহ জাহান আলীর ছেলে লম্পট রফিকুল ইসলামের সাথে বাবলু শেখের স্ত্রী নূর বানুর অবৈধ সম্পর্কে গড়ে ওঠে। এনিয়ে একাধিকবার গ্রাম্য সালিশ অনুষ্ঠিত হয়। নূর বানু তার ৯ বছরের শিশু কন্যা বর্ণাকে নিয়ে তার বাবার বাড়ি রংপুরে চলে যায়। গত ৮ জুন রংপুর সিটি করর্পোরেশনের প্যানেল মেয়র মোহাম্মদ গোলাম কবীর কাজলের স্বাক্ষরিত নাগরিকত্ব সনদ ও সিটি করপোরেশনের জন্ম ও মৃত্যু নিবন্ধক অনিজা হাসানের স্বাক্ষরিত জন্মসনদ সংগ্রহ করা হয়। গত ১১ জুন রোববার বর্নার মা তাকে মার্কেট থেকে কাপড় কেনার কথা বলে রংপুর কোর্টে নিয়ে যায়। বর্ণার বয়স ১৮বছর দেখিয়ে রংপুর জজ কোর্টের এডভোকেট এ আর মাইদুল ইসলামের মাধ্যমে নোটারী পাবলিক করে নূর বানুর কথিত প্রেমিক রফিকুলের সাথে তার মেয়ে ৯ বছরের বর্ণার বিয়ে দেয়া হয়।
বর্ণার বাবা বাবলু শেখ জানান, আমাকে না জানিয়ে ৯ বছরের শিশু কন্যাকে রংপুর নিয়ে গিয়ে তার মা রফিকুল নামের এক যুবকের সাথে বিয়ে দেন। অবৈধ ও বেআইনী বিয়ে বাতিল করে জড়িতদের বিচার চেয়ে আজ বৃহস্পতিবার উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছি।
জুংগীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হযরত আলী বলেন, বর্না আমার স্কুলের চতুর্থ শ্রেনির ছাত্রী। অবুঝ এ শিশুকে তার মা বিয়ে দিয়ে গর্হিত কাজ করেছে।
গাবসারা ইউনিয়নের চেয়ারম্যান মনিরুজ্জামান মনির জানান, বাবলু শেখের স্ত্রী নুর বানুর সাথে পাশ্ববর্তি গোবিন্দাসী ইউনিয়নের গোবিন্দাসী গ্রামের শাহজাহান আলীর ছেলের সাথে অবৈধ সম্পর্ক তৈরি হয়। পরে এই সম্পর্ক জানাজানি হলে এলাকায় একাধিকবার সালিশি বৈঠক করেছি। এরপর নূর বানু তার বাবার বাড়ি রংপুর নিয়ে ৯বছরের শিশু কন্যাকে তার কথিক প্রেমিকের সাথে বিয়ে নোটারী করে বিয়ে দেয়।
ভূঞাপুর উপজেলা নির্বাহী অফিসার ঝোটন চন্দ জানান, ৯ বছরের ওই শিশু কন্যাটিকে দেখেছি এবং তার ডাক্তারী পরীক্ষার ব্যবস্থা নেয়া হয়েছে। এ অমার্জনীয় ঘটনার সাথে জড়িতের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।