| |

জেলা পরিষদের তারাকান্দার মার্কেটের দোকানের বরাদ্ধপত্র হস্তান্তর অনুষ্ঠান

রঞ্জন মজুমদার শিবু : তারাকান্দা বাজারস্থ জেলা পরিষদের নিজস্ব জমিতে ১৯টি দোকান বরাদ্ধ দিয়ে ময়মনসিংহ জেলা পরিষদকে একটি স্বচ্ছ ও জবাবদিহি মূলক প্রতিষ্ঠান হিসাবে গড়তে নজির স্থাপন করলেন জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান। প্রায় কোটি টাকা আয়সহ বরাদ্ধপ্রাপ্তদের মাঝে প্রকাশ্য বরাদ্ধপত্র দিয়ে এ দৃষ্টান্ত স্থাপন করলেন তিনি।
জেলা পরিষদের মালিকানাধীন তারাকান্দার মার্কেটের উপরে জেলা পরিষদ দ্বিতল ভবন ও মার্কেটের সিদ্ধান্ত গ্রহণ করে। এ লক্ষ্যে ১৯টি দোকান নির্মানের উদ্যোগ নেয়া হয়। জেলা পরিষদ কোন ধরণের স্বজনপ্রীতি, অনিয়মের আশ্রয় না নিয়ে প্রকাশ্য বরাদ্ধ আহবান করে। এতে ১৯টি দোকান প্রকাশ্য ডাক আহবান করে একদিকে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে। অন্যদিকে জেলা পরিষদ ৯৪ লাখ ৪৬ হাজার টাকা আয় করতে সক্ষম হয়। এ সকল দোকান বরাদ্ধ থেকে ইতিমধ্যেই ২৪ লাখ ৩৮ হাজার ৫শত টাকা অগ্রিম সেলামী আদায় হয়েছে। সভায় বরাদ্ধপ্রাপ্তদেরকে প্রত্যেককে অল্প সময়ের মধ্যে অবশিষ্ট সেলামীর অর্থ প্রদানের লক্ষ্যে অফিসিয়ালপত্র দেয়া হয়।
সভায় জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান বলেন, দোকান বরাদ্ধে সকল ধরণের চাপ মোকাবেলা করে বরাদ্ধ দেয়া হয়েছে। এক্ষেত্রে জেলা পরিষদ আগে সিদ্ধান্ত গ্রহণ করে যে বেশী দর দিবে তাকেই বরাদ্ধ দেয়া হবে। কোন অবস্থাতেই কোন তদবির বা অনিয়মের কাছে জেলা পরিষদ হার মানেনি। উচ্চদরের ভিত্তিতের স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করে নিরপেক্ষভাবে এসব দোকান বরাদ্ধ দেয়া হয়েছে। অনুষ্ঠানে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা এএইচএম লোকমান, সচিব বনানী বিশ্বাস, প্যানেল চেয়ারম্যান মমতাজ উদ্দিন মন্তা, প্যানেল চেয়ারম্যান-৩ ফারজানা শারমীন বিউটি, আব্দুল্লাহ আল মামুন উজ্জল, গোলাম মোস্তফা, খায়রুল বাশার প্রমুখ বক্তব্য রাখেন।