| |

গৌরীপুরে স্কুলের দেয়াল ও ল্যাট্রিন ভেঙ্গে জমি দখল করে দেয়াল নির্মাণ

শফিকুল ইসলাম মিন্টু ॥ ময়মনসিংহের গৌরীপুর পৌর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দেয়াল ও ল্যাট্রিন ভেঙ্গে বিএনপি নেতা আব্দুল সালাম দেয়াল নির্মাণ করে জমি দখলের অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি নিষ্পত্তির লক্ষে সোমবার (১১ ডিসেম্বর) ইউএনর’র কার্যালয়ে সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে বিদ্যালয়ের দখলে থাকা ভূমিতে জরীপ কার্যক্রম ও মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত অবৈধ দখলদারের সকল নির্মাণ কাজ বন্ধের নির্দেশ দেন ইউএনও মর্জিনা আক্তার।
বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শামীম আরা জানান, গত শুক্রবার বিদ্যালয় ছুটির দিন থাকায় গোপনে প্রতিবেশী মৃত হেলাল উদ্দিনের পুত্র আব্দুস সালাম (৫২), আব্দুস সালামের স্ত্রী নুসরাত জাহান নিপা (৩৫), মৃত শেখ শাহীর পুত্র শেখ সাদেকুল ইসলাম (৫৫), শেখ সাদেকুল ইসলামের স্ত্রী শামীম আরা শিউলী (৩৮) ও রাজমিস্ত্রী মামুন মিয়া (৪০) জোরপূর্বকভাবে বিদ্যালয়ের পূর্ব ও পশ্চিমাংশ দখলে নিয়ে শুক্রবার ও শনিবার (০৯/১২/১৭) আরসিসি পিলার ও ভিম তৈরি করেছে। বিদ্যালয়ের পিছনের অংশের ল্যাট্রিনের ট্যাংকি ভেঙ্গে ফেলেছে। অপর ট্যাংকির পাইপও কেটে ফেলেছে। এ বিষয়ে উপজেলা শিক্ষা অফিসারের নিকট তিনি লিখিত অভিযোগ দিয়েছেন।
বিদ্যালয় ও স্থানীয় সূত্র জানায়, গৌরীপুর পৌর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমির সীমানা নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলছিলো পৌরসভার ৮নং ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি আব্দুস সালাম গংদের সাথে। বিরোধের জের ধরে ২৬জুলাই/১৭ তারিখে এক সংঘর্ষে আব্দুস সালামের স্ত্রী নূসরাত জাহান নীপার আঙ্গুল ভেঙে যায়। এ ঘটনায় আব্দুস সালাম বাদী হয়ে গৌরীপুর থানায় মামলা দায়েরের পর ফেরদৌসকে প্রধান শিক্ষক পদ থেকে সাময়িক বহিষ্কার করা হয়। ওই প্রধান শিক্ষকের সাথে গোপন আঁতাত করেই আব্দুস সালাম গংরা রাতের আঁধারে স্কুলের জমি দখল করেছে বলে এলাকাবাসীর অভিযোগ।
আব্দুস সালাম জানান, স্ত্রী নীপার মামলা নিষ্পত্তি হওয়ার জন্য ফেরদৌসের দেয়া প্রস্তাব মেনে, তার দেখানো সীমানায় আরসিসি পিলার ও ভিম নির্মাণ করা হয়েছে, স্কুলের কোন জায়গা দখল করেন নাই। যদি স্কুলের কোন জায়গা তাঁর কাছে থেকে থাকে তবে ফেরত দিয়ে দিবেন। অপরদিকে সাময়িক বহিষ্কৃত প্রধান শিক্ষক ফেরদৌস জানান, তার সাথে মামলার নিষ্পত্তির আলোচনা হয়েছে। জমি নিয়ে কোন আলোচনা হয়নি। নির্মাণ কাজের সময় তিনি বারবার বলেছেন এখানে স্কুলের ল্যাট্রিনের ট্যাংকি আছে। তবু তিনি শোনেননি। তিনি আরো অভিযোগ করেন, আব্দুস সালাম গংরা বিদ্যালয়ের ৩ফুট উচ্চতার ১৫ফুট দেয়াল ভেঙ্গে ও ৫টি ফলজ গাছ কেটে জমি দখলের পায়তারা চালাচ্ছে।
বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি সাংবাদিক ম, নূরুল ইসলাম জানান, কাউকে না জানিয়ে বিদ্যালয়ের দেয়াল ভেঙ্গে ও গাছপালা কেটে জমি দখলের ঘটনায় সোমবার ইউএনও’র কার্যালয়ে সভা হয়েছে। সেখানে অবৈধ নির্মাণ কাজ বন্ধের নির্দেশ ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা শিক্ষা অফিসার বরাবরে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অভিযোগ জমা দিয়েছে।