| |

সিরিয়া নিয়ে রাশিয়ার প্রতি হুশিয়ারি উচ্চারণ করলেন কেরি

আন্তর্জাতিক ডেস্কঃ আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী জন কেরি হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সিরিয়ায় রুশ সামরিক সরঞ্জাম মোতায়েন দেশটিতে চলমান সহিংসতাকে দীর্ঘায়িত করবে। মার্কিন পররাষ্ট্র দফতর বলেছে, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে টেলিফোন সংলাপে এ হুশিয়ারি উচ্চারণ করেন তিনি ।

রুশ পররাষ্ট্র দফতরের মুখপাত্র মারিয়া জাখারোভা বুধবার বলেছেন, সিরিয়ায় যে সব সামরিক সরঞ্জাম পাঠানো হবে তার ব্যবহার প্রশিক্ষণ দেয়ার জন্য দেশটিতে রুশ সামরিক বিশেষজ্ঞ রয়েছেন। তিনি আরো বলেছেন, দ্বিপাক্ষিক চুক্তির আওতায় অনেক দিন ধরেই সিরিায়কে সামরিক সরঞ্জাম এবং অস্ত্র সরবরাহ করছে রাশিয়া।

ল্যাভরভের সঙ্গে ফোনালাপের সময় এ নিয়ে মার্কিন উদ্বেগের কথাও জানান কেরি। তিনি আশংকা ব্যক্ত করে বলেন, এ সংক্রান্ত খবর সত্য হলে সিরিয়ায় সহিংসতা এবং অস্থিতিশীলতা আরো বাড়বে ।

এদিকে, নিউ ইয়র্ক টাইমসের খবরে দাবি করা হয়েছে, সিরিয়ায় অগ্রবর্তী সামরিক দল পাঠিয়েছে রাশিয়া। প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারের প্রতি সামরিক সমর্থনের বিস্তার ঘটানোর আরো পদক্ষেপ রাশিয়া নিচ্ছে বলেও দাবি করেছে একই দৈনিক।

মার্কিন গোয়েন্দা বিশ্লেষণের ভিত্তিতে দৈনিকটির খবরে বলা হয়েছে, সিরিয়ার শত শত মানুষের জন্য প্রিফেব্রিকেটেড বা পূর্ব-নির্মিত গৃহ পাঠাচ্ছে রাশিয়া। সিরিয়ার একটি বিমানবন্দরে প্রেরিত এ সবের সঙ্গে বহনযোগ্য এয়ার ট্রাফিক স্টেশনও রয়েছে বলে খবরটিতে দাবি করা হয়েছে ।

(সূত্রঃ রেডিও তেহরান)