| |

আজ এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু ময়মনসিংহে ৮৪ পরীক্ষা কেন্দ্রের ১৫৯ ভেন্যুতে ৭০ হাজার ৭ শত ৩৭ পরীক্ষার্থী অংশ নিবে

আজ বৃহস্পতিবার এসএসসি ও সমমান (দাখিল ও ভোকেশনাল) পরীক্ষা ২০১৮ শুরু হচ্ছে। ময়মনসিংহে ৮৪টি পরীক্ষা কেন্দ্রের ১৫৯টি ভেন্যুতে ৭০ হাজার ৭ শত ৩৭জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করবে। এর মধ্যে এসএসসি ৪৪ কেন্দ্রে ১১৩ ভেন্যুতে ৫৪ হাজার ২শত ৭৮জন, দাখিল ২৩ কেন্দ্রের ২৭ ভেন্যুতে ১২ হাজার ৩শত ৩জন এবং ভোকেশনাল ১৭ কেন্দ্রের ১৯ ভেন্যুতে ৪ হাজার ১শত ৫৬ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করবে। স¤পূর্ণ নকলমুক্ত ও শান্তিপুনৃ পরিবেশে পরীক্ষা গ্রহনে জেলা প্রশাসনের পক্ষ থেকে সকল ধরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।
জেলা প্রশাসন সুত্রে জানা গেছে, ময়মনসিংহে ৮৪টি পরীক্ষা কেন্দ্রের ১৫৯টি ভেন্যুতে ৭০ হাজার ৭ শত ৩৭জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করবে। পরীক্ষা কেন্দ্রগুলোর মধ্যে ময়মনসিংহ জেলা সদরের এসএসসি পরীক্ষা কেন্দ্রেগুলো হলো, ময়মনসিংহ-১ (ময়মনসিংহ জেলা স্কুল) পরীক্ষার্থীর সংখ্যা ৩৫৭১জন। এ কেন্দ্রের ভেন্যুগুলো হলো, ময়মনসিংহ জেলা স্কুঃল, বিদ্যাময়ী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, গভঃমেন্ট ল্যাবরেটরী হাইস্কুল, মহাকালী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়, মহিলা সমিতি উদয়ন উচ্চ বিদ্যালয়, সানফ্লাওয়ার আইডিয়াল হাই স্কুল, বীরমুক্তিযোদ্ধা মতিউর রহমান একাডেমি স্কুুল এনড কলেজ, সিটি কলেজিয়েট স্কুল ও নাসিরাবাদ বালিকা উচ্চ বিদ্যালয়। ময়মনসিংহ-১ (ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ) এর মূল কেন্দ্রে ও ভেন্যু হলো ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ ও ক্যান্টনমেন্ট বোর্ড উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহ-৩ (মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়) মূল কেন্দ্রে ও ভেন্যুগুলো হলো, মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়, পিমিয়ার আইডিয়াল হাইস্কুল, কুমার উপেন্দ্র বিদ্যাপীঠ, পাটগুদাম উচ্চ বিদ্যালয়, মুসলিম হাই স্কুল ও ময়মনসিংহ উচ্চ বিদ্যালয়। বিদ্যাগঞ্জ রানীরাজবালা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে বিদ্যাগঞ্জ রানীরাজবালা বহুমুখী উচ্চ বিদ্যালয় ওবিদ্যাগঞ্জ সরকারী প্রাথমিক বিদ্যালয়। সুতিয়াখালী জহির উদ্দিন উচ্চ বিদ্যালয় কেন্দ্রে জহির উদ্দিন উচ্চ বিদ্যালয় ও সুতিয়াখালী সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং দাপুনিয়া (দাপুনিয়া কাওয়ালটি ইসলামিয়া উচ্চ বিদ্যালয়) কেন্দ্রে দাপুনিয়া কাওয়ালটি ইসলামিয়া উচ্চ বিদ্যালয় ও ডিকে সরকারী প্রাথমিক বিদ্যালয়ে মোট ১০ হাজার ৩৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিবে।
দাখিল পরীক্ষায় ময়মনসিংহ-১ কাতলাসেন কামিল মাদ্রাসায় ২৩১ জন ও ময়মনসিংহ-২ (মোমেনশাহী ডিএস কামিল মাদ্রসা) কেন্দ্রে ৫৪৬সহ মোট ৭শত ৭৭জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিবে।
এছাড়া এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় টেকনিক্যাল ট্রেনিং সেন্টার মাসকান্দা মূলকেন্দ্র ও পুলিশ লাইন উচ্চ বিদ্যালয় ভেন্যুতে ৪শত ৭৫জন এবং মাইজবাড়ী আব্দুল খালেক হাইস্কুল ও ভেন্যু কেন্দ্র মাইজবাড়ী টেকনিকেল এন্ড বিএম কলেজ কেন্দ্রে ১শত ৭১জন পরীক্ষার্থী অংশ নিবে।
উল্লেখ্য ঢাকা বোর্ডের অধীনে ময়মনসিংহ অঞ্চলের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা এবারই শেষ হচ্ছে। আগামী ২০১৯ সাল থেকে অনুষ্ঠিত ময়মনসিংহ বিভাগের সকল এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের পরীক্ষা ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে শুরু হবে। এ জন্য ময়মনসিংহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ডঃ গাজী হাসান কামাল সার্বিক প্রস্তুতি গ্রহণ করছেন।