| |

ভ্যাট প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন তুঙ্গে, এনবিআরের ব্যাখ্যা

টিউশন ফি থেকে মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের দাবি এবং আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে আজ সারা দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা বিক্ষোভ করছেন ।

গতকাল ৯ সেপ্টেম্বর রাজধানীতে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার প্রতিবাদে আজ সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট দুপুর সাড়ে ১২টায় মধুর কেন্টিন থেকে মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘুরে কলাভবনের গেটে  প্রতিবাদ সমাবেশ করে ।

সমাবেশে ছাত্রনেতৃবৃন্দ আশংকা করে বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালযের শিক্ষার্থীদের ওপর ভ্যাট আরোপের প্রভাব পাবলিক বিশ্ববিদ্যালয়ের ওপরও পড়বে। ফলে সামগ্রিক শিক্ষা ব্যবস্থা বাণিজ্যিকীকরণের দিকে  যাবে।

নেতৃবৃন্দ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর আরোপিত ৭.৫ শতাংশ ভ্যাট বাতিলের দাবি মেনে নিতে সরকারের প্রতি আহ্বান জানান। একইসঙ্গে ছাত্রদের ওপর হামলাকারী পুলিশদের বিচারের আওতায় আনার দাবি করেন।

এদিকে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ করে। এর ফলে ব্যাপক যানজটে স্থবির হয়ে পড়ে রাজধানী। দুর্ভোগে পড়েন পথচারীরা ।

একই রকম অবস্থার সৃষ্টি হয় বন্দর নগরী চট্রগ্রামে। টিউশন ফি’র ওপর ভ্যাট প্রত্যাহারের দাবি এবং ঢাকায় শিক্ষার্থীদের হামলার প্রতিবাদে বন্দরনগরী চট্টগ্রামেও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে।

বৃহস্পতিবার বেলা সোয়া ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী নগরীর গুরুত্বপূর্ণ জিইসির মোড় অবরোধ করে রাখে ।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, সাউদার্ন বিশ্ববিদ্যালয়, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয় এবং চিটাগং ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই অবরোধে অংশ নেয়। এসময় জিইসি মোড়সহ আশপাশের এলাকায় দীর্ঘ সময় যান চলাচল বন্ধ থাকায় ব্যাপক ভোগান্তি পোহাতে হয়েছে নগরবাসীকে ।

অবরোধকালে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারসহ বিভিন্ন শ্লোগান দেন শিক্ষার্থীরা। পরে পুলিশের অনুরোধে ও আশ্বাসে বেলা ১টার দিকে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেয় ।

এদিকে, আজ জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক ব্যাখ্যায় জানিয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের দেয়া বিদ্যমান টিউশন ফি’র মধ্যেই ভ্যাট অন্তর্ভুক্ত আছে। তাই শিক্ষার্থীদের টিউশন ফি বাড়ার কোনো সুযোগ নেই ।

এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন  স্বাক্ষরিক ব্যাখ্যায় বলা হয়েছে, নতুন করে শিক্ষার্থীদের কাছ হতে আদায়ের উদ্দেশে ভ্যাট আরোপ করা হয়নি। ভ্যাট বাবদ অর্থ পরিশোধ করার দায়িত্ব সম্পূর্ণ বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের, কোনোক্রমেই শিক্ষার্থীদের নয় ।