| |

বিভাগীয় অনূর্ধ্ব ১৬ বালক ডেভেলপমেন্ট কাপ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন

নজরুল ইসলাম খায়রুল : দেশের আটটি বিভাগীয় অনূর্ধ্ব ১৬ বালকদের নিয়ে গড়া ডেভেলপমেন্ট কাপ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন হয়েছে।

গতকাল সোমবার (২৩ এপ্রিল) বিকেলে ঢাকা মোহাম্মদপুরস্থ সরকারি শারীরিক শিক্ষা কলেজ মাঠে টুর্নামেন্ট উদ্বোধন করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়াধীন ক্রীড়া পরিদপ্তর এই টুর্নামেন্টের আয়োজন করে।

ক্রীড়া পদিপ্তরের পরিচালক ডা. মো. আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপমন্ত্রী আরিফ খান জয়, যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের সচিব মো. আসাদুল ইসলাম প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানের পর তৃণমূল পর্যায়ে ক্রীড়া কর্মকান্ডকে বিস্তৃত করার লক্ষ্যে জেলা ক্রীড়া কর্মকর্তাদের নিকট মোটর সাইকেলের চাবি হস্তান্তর করা হয়।

এসময় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার সারাদেশের ক্রীড়া কর্মকান্ডকে আরো বেগবান করার জন্য আন্তরিকতার সাথে ক্রীড়া কর্মকান্ড পরিচালনার জন্য জেলা কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

উদ্বোধনী ম্যাচে খুলনা বিভাগকে ৪-১ গোলে হারিয়ে টুর্নামেন্টে শুভ সূচনা করে সিলেট বিভাগ। সিলেট বিভাগের আল আমিন ২টি, মেহেদী ও ইলিয়াস করেন একটি করে গোল। খুলনা বিভাগের হয়ে একমাত্র গোলটি করেন আবাবিল। ম্যাচ সেরা হয়েছেন সিলেট বিভাগের মেহেদী হাসান।

টুর্নামেন্ট শেষে ৮টি বিভাগীয় দল থেকে ৪০ জন প্রতিভাবান খেলোয়াড় বাছাই করে পরিকল্পিত উন্নত প্রশিক্ষণ দেয়া হবে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের জাতীয় দলের প্রশিক্ষক এই প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করেন। এ পর্যন্ত ৪টি আসরের ১২৫ জন প্রশিক্ষণ প্রাপ্ত খেলোয়াড়দের থেকে সর্বশেষ প্রতিযোগিতায় বি-লিগে ৫ জন, প্রথম বিভাগে ৭ জন, দ্বিতীয় বিভাগে ১৫ জন, তৃতীয় বিভাগে ২১ জন, পাইওনীয়ার লিগে ৩১ জন এবং বাকি খেলোয়াড়রা জেলা দলে নিয়মিত অংশ নিচ্ছেন। গত আসরের বাছাইকৃত খেলোয়াড়দের জাতীয় অনুর্ধ্ব ১৬ দলে সরাসরি বাছাইয়ে অংশ নেয়ার সুযোগ দেয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন। যেখানে ৪ জন মূল দলে জায়গা করে নেয়।