| |

ময়মনসিংহ জেলায় পর্যায়ক্রমে সকল ভিক্ষুকদের পুর্নবাসন করা হবে- জেলা প্রশাসক

রঞ্জন মজুমদার শিবু: ময়মনসিংহ জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস বলেছেন জেলার পিছিয়ে পরা জনগোষ্ঠী ভিক্ষুকদের পর্যায়ক্রমে পুর্নবাসনের আওতায় আনা হবে। জেলায় কোন ভিক্ষুক থাকবে না। তিনি আরো বলেন প্রধানমন্ত্রীর ঘোষনা ২০২১ সালের মধ্যে দেশকে নি¤œ মধ্যম আয়ের দেশে রূপান্তরিত করা যা ইতোমধ্যেই আমরা এর গৌরব অর্জন করতে সক্ষম হয়েছি। আগামী ২০৪১ সালের মধ্যে বাংলদেশকে বিশ্বে উন্নত রাষ্ট্রে রূপান্তরিত করতে গেলে কোন লোকই গরীব থাকা চলবে না। তারই অংশ হিসাবে সমাজে পিছিয়ে পরা জনগোষ্ঠীকে মুল শ্রোতধারায় আনার জন্য বর্তমান সরকার একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাধ্যমে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছেন। গতকাল বুধবার (২৫ এপ্রিল) জেলার তারাকান্দা, ফুলপুর ও হালুয়াঘাট উপজেলাকে ভিক্ষুকমুক্ত করার লক্ষ্যে পুর্নবাসন কর্মসূচীতে প্রধান অতিথি বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জেলা প্রশাসক প্রথমে তারাকান্দার কর্মসূচীতে অংশ গ্রহন করেন। সেখানে তিনি একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় ১০ টি ইউনিয়নের ১শ ভিক্ষুককের হাতে ২৪শ টাকা সংযুক্তি সদস্য পাস বই প্রদান করেন।
এছাড়া তিনি প্রাথমিকভাবে উপজেলার কামারিয়া ইউনিয়নের ১০ জন ভিক্ষুককে সমিতির মাধ্যমে ২টি ব্যাটারি চালিত রিক্সা প্রদান করেন।
পুর্নবাসিতীদের সকলকে একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় ২৪শ টাকা সদস্য ফি এর সাথে প্রশাসনের আরও ২৪শ টাকার আওতায় জুলাই মাসে একত্রে ১০ হাজার টাকা প্রদান করা হবে এবং প্রদানকৃত টাকায় তারা কি কাজ করবেন সেটিও নির্ধারন করে দেয়া হবে।
পরে দুপুরে জেলা প্রশাসক ফুলপুর উপজেলায় ১৬২ জন ভিক্ষুক এবং ১৫ জন ক্ষুদ্রনৃগোষ্ঠীর পিছিয়ে পরা জনগোষ্ঠীকে পুর্নবাসনের আওতায় এদের মধ্য ১০০ জনকে একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় আনা হয়। এবং ২৫ জনকে ব্যাটারিচালিত রিক্সা, ১১ জনকে ভ্রাম্যমান ঝালমুড়ির দোকান,২১ জনকে সেলাইমেশিন, ২০ টি চায়ের দোকান করা ব্যবস্থা করে দেয়া হয়।
বিকেলে জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস একই কর্মসূচীতে অংশগ্রহন করতে হালুয়াঘাট উপজেলায় ভিক্ষুক পূর্নবাসনে ২৫ জনকে ছাগল, ৫৭ জনকে একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় ২৪শ টাকা সদস্য ফি সহ বই এবং ২০ জনকে বয়স্ক ও বিধবা ভাতার কার্ড প্রদান করেন।
উপরোক্ত অনুষ্ঠান গুলিতে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মোহসীন উদ্দিন, উদ্দিন, তারাকান্দা উপজেলা নির্বাহী অফিসার সারমিন সুলতানা, ফুলপুর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাশেদ হোসেন চৌধুরী, হালুয়াঘাট নিবাহর্ িঅফিসার জাকির হোসেন, তারাকান্দা উপজেলা চেয়ারম্যান মোতাহার হোসেন তালুকদার,ফুলপুর উপজেলা চেয়ারম্যান আবুল বাশার আকন্দ,হালুয়াঘাট উপজেলা চেয়ারম্যান ফারুক আহম্মেদ খান, ফুলপুর উপজেলা ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান, ফুলপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হেকিম, প্রমুখ।