| |

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ১৫৭তম রবীন্দ্র জয়ন্তী উদ্যাপিত

বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জয়ন্তী উদ্যাপন উপলক্ষ্যে আজ ০৮ মে ২০১৮ তারিখ মঙ্গলবার জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সভাপতিত্ব করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত কথাশিল্পী জনাব সেলিনা হোসেন। মূখ্য আলোচক হিসেবে আলোচনা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. লুৎফর রহমান। প্রবন্ধ পাঠ করেন ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান জনাব মো. তুহিনুর রহমান (তুহিন অবন্ত)। শুভেচ্ছা বক্তব্য রাখেন সঙ্গীত বিভাগের প্রফেসর ড. মো: জাহিদুল কবীর। সেমিনারে সঞ্চালনা করেন থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের প্রভাষক জনাব মো. মাজহারুল হোসেন তোকদার।

পরে গাহি সাম্যের গান মঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আলোচনা করেন প্রখ্যাত কথাশিল্পী জনাব সেলিনা হোসেন।

অনুষ্ঠানে সভাপতি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো: নজরুল ইসলাম এবং কলা অনুষদের ডিন প্রফেসর ড. মুশাররাত শবনম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রবীন্দ্র জয়ন্তী উদ্যাপন কমিটি- ২০১৮এর সভাপতি ও সঙ্গীত বিভাগের প্রফেসর ড. মো: জাহিদুল কবীর এবং রবীন্দ্র জয়ন্তী উদ্যাপন কমিটি- ২০১৮এর সদস্য সচিব ও ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান জনাব মো. তুহিনুর রহমান (তুহিন অবন্ত)। আলোচনা সভা সঞ্চালনা করেন চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক জনাব মাসুম হাওলাদার এবং ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সহকরী অধ্যাপক জনাব রায়হানা আক্তার।

আলোচনা সভার পরেই শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে গীতি আলেখ্য ‘ঋতুরঙ্গে রবীন্দ্রনাথ’ পরিবেশন করে বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগ। সঙ্গীত পরিচালনা করেন সঙ্গীত বিভাগের সহকারী অধ্যাপক জনাব আহমেদ শাকিল হাসমী ও সহকারী অধ্যাপক জনাব ইন্দ্রানী কর্মকার। নৃত্য পরিচালনা করেন বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস (বাফা)’র শিক্ষক জনাব সামিউন সুলতানা (নির্মি মৌ)। ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগ কর্তৃক চলচ্চিত্র পরিবেশনের মধ্য দিয়ে শেষ হয় দিনব্যাপী রবীন্দ্র জয়ন্তীর আয়োজন।