| |

বাকৃবি জনসংযোগ ও প্রকাশনা দফতরের সাবেক পরিচালক দেওয়ান রাশীদুল হাসানের পিএইচ.ডি. ডিগ্রী লাভ।

বাকৃবি থেকে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) জনসংযোগ ও প্রকাশনা দফতরের সাবেক পরিচালক দেওয়ান রাশীদুল হাসান ভারতের আসাম বিশ্ববিদ্যালয়, শিলচর হতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে পিএইচ.ডি. ডিগ্রী লাভ করেছেন
বাংলাদেশী সার্ক রিসার্চ স্কলার দেওয়ান রাশীদুল হাসানের গবেষণার বিষয়বস্তু ছিল ‘আইডেন্টিটি ক্রাইসিস অভ এ থার্ড ওয়ার্ল্ড কালচার: এ স্টাডি অভ দি রোল অভ টেলিভিশন ইন বাংলাদেশ।’ (Identity Crisis of a Third World Culture: A Study of the Role of Television in Bangladesh).  সম্প্রতি অনুষ্ঠিত আসাম বিশ্ববিদ্যালয়ের ১৬ তম সমাবর্তনে তাঁকে আনুষ্ঠানিকভাবে পিএইচ.ডি. ডিগ্রী প্রদান করা হয়।
তাঁর এই পিএইচ.ডি. থিসিসের দু’জন তও¦াবধায়ক ছিলেন আন্তজার্র্তিক খ্যাতিসম্পন্ন প্রফেসর যথাক্রমে আসাম বিশ্ববিদ্যালয়ের অবনীন্দ্রনাথ ঠাকুর স্কুল অব ক্রিয়েটিভ আর্টস অ্যান্ড কম্যুনিকেশন স্টাডিজ এর ডীন ও গণযোগাযোগ বিভাগের প্রধান ড. জ্ঞান প্রকাশ পান্ডে এবং মিজোরাম বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ বিভাগের প্রফেসর ও আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো- ভাইস-চ্যান্সেলর এবং গণযোগাযোগ বিভাগের প্রধান ড. কে. ভি. নাগরাজ।
ড. দেওয়ান রাশীদুল হাসান খ্যাতনামা লেখক ও গ্রন্থকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মরহুম ডা. মো: রোস্তম আলী দেওয়ান এবং মরহুমা বেগম শাহিদা দেওয়ানের জ্যেষ্ঠ পুএ।
তিনি সুদীর্ঘকাল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দফতরের পরিচালক, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে জনসংযোগ ও প্রকাশনা বিভাগের প্রধানের দায়িত্ব পালনসহ বিভিন্ন জাতীয় পএ-পএিকায় সাংবাদিকতা করেছেন। তাঁর গবেষণামূলক বিভিন্ন প্রবন্ধ ও রিপোর্ট জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।