| |

ইসলামপুরে বিনা মুল্যে চক্ষু শিবির অনুষ্ঠিত

জামালপুর প্রতিনিধিঃ-ইসলামপুর উপজেলার বেলাগাছা ইউনিয়নের বিনা মুল্যে চক্ষু শিবির অনুষ্ঠিত হয়েছে। গত ১৫নভেম্বর রবিবার বেলগাছা উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এন্ড বিএম কলেজে চক্ষু শিবির উদ্বোধন করেন ইউপি চেয়ারম্যান আব্দুল খালেক আকন্দ।
ময়মনসিংহের চক্ষু বিশেজ্ঞ ডাঃ কে জামান বিএনএসবি চক্ষু হাসপাতালের সহযোগিতায় অনুষ্ঠিত চক্ষু শিবিরে সিএলপি’র কর্মএলাকা দুর্গম দ্বীপ চরাঞ্চলের পাঁচ শতাধীক চোখের রোগী বিশেষজ্ঞ চক্ষু ডাক্তাদের সেবা প্রদান করা হয়। চক্ষু পরীক্ষা শেষে অর্ধশতাধীক জটিল রোগীদের অপারেশনের জন্য বিএনএসবি চক্ষু হাসপাতালে স্থানান্ত করা হয়। এইসব রোগীদের চক্ষু চিকিৎসার ব্যয়ভার বহন করবে চরজীবীকায়ন কর্মসূচী (সিএলপি)। রোগীদের প্রাথমিক চিকিৎসা এবং পরীক্ষা করেন, বিএনএসবি চক্ষু হাসপাতালের ডাঃ লুৎফর রহমান এবং ডাঃ সজীব পাল। এসময় অত্র হাসপাতালের প্রকল্প কর্মকর্তা মোখলেছুর রহমান জুয়েল উপস্থিত ছিলেন।
উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক রফিকুল আলম মোল্ল­ার সভাপতিত্বে অনুষ্ঠিত চক্ষু শিবিরের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডাঃ ফজলুল করিম, ইউপি সদস্য আঃ মালেক, উন্নয়ন সংঘের মানব সম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, কর্মসূচী ব্যবস্থাপক নারায়ন চন্দ্র দাস, সিএলপি’র ডিএসডিএম বাসুদেব চক্রবর্তী, পিএইচডি’র টিম লিডার ডাঃ দানিয়েল হোসেন, ইএসডিও’র কর্মসূচী ব্যবস্থাপক আনোয়ার হোসেন প্রমূখ।উল্লেখ, ইসলামপুরে চরজীবীকায়ন কর্মসূচী বাস্তবায়নে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, ইউকে এইড এবং অস-এইড আর্থিক সহায়তা বাস্তবায়ন করছেন স্থানীয এনজিও উন্নয়ন সংঘর। এই কর্মসূচীর মধ্যে রয়েছে মানুষের জীবীকায়ন, অবকাঠামো উন্নয়ন এবং সামাজিক উন্নয়ন কার্যক্রম। এই সমস্ত কার্যক্রম বাস্তবায়নের ফলে কর্মএলাকায় বসবাসরত দরিদ্র ও অতিদরিদ্র পরিবারগুলোর মাঝে ইতিবাচক এবং দৃশ্যমান উন্নয়ন পরিলক্ষিত হচ্ছে বলে ইউপি চেয়ারম্যান আঃ খালেক আকন্দ জানান।