| |

জামালপুর পৌরসভার ১৬৮ কোটি টাকার বাজেট ঘোষণা

জামালপুর প্রতিনিধি॥জামালপুর পৌরসভার ২০১৮-২০১৯ অর্থবছরের ১৬৮ কোটি ২৫ লাখ ৩৪ হাজার ৬৮৯ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। গত ২০জুন বুধবার দুপুরে পৌরসভার সভাকক্ষে মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি এই বাজেট ঘোষণা করেন।
বাজেটে ১৬৫ কোটি ৬৮ লাখ ১১ হাজার ৪৮২ টাকা ব্যয় দেখিয়ে উদ্বৃত্ত দেখানো হয়েছে ২ কোটি ৫৭ লাখ ২৩ হাজার ২০৭ টাকা। বাজেটে উন্নয়ন খাতে সর্বমোট আয় দেখানো হয়েছে ১৫০ কোটি ৬০ হাজার টাকা। তার মধ্যে রাজস্ব খাতে আয় দেখানো হয়েছে ১২ কোটি ৬১ লাখ ৯৬ হাজার ৩৩২ টাকা। উন্নয়ন খাতের মধ্যে সবচেয়ে বেশি আয় ধরা হয়েছে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের আওতায় আট শহর অবকাঠামো উন্নয়ন প্রকল্পে ধরা হয়েছে ১০০ কোটি টাকা। এ বাজেটে আয়ের খাতে পরিচ্ছন্নকর্মীদের বাসস্থান নির্মাণের প্রকল্পের জন্য যুক্ত হয়েছে আরো ১০ কোটি টাকা।
বাজেট অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জামালপুর পৌরসভার সচিব মো. নুরুল ইসলাম মিন্টু, নির্বাহী প্রকৌশলী মো. সাইফুজ্জামান তালুকদার, পৌরসভার প্যানেল মেয়র মো. ফজলুল হক আকন্দ, রাজিব সিংহ সাহা ও সায়মা হামজা সিমি, হিসাবরক্ষক মো. আছাদুজ্জামানসহ পৌরসভার কাউন্সিলর এবং বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকেরা এ সময় উপস্থিত ছিলেন।
বাজেট ঘোষণার পর জামালপুর পৌরসসভার মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। তিনি বলেন, ‘বিগত অর্থ বছরে নানামুখী পদক্ষেপ গ্রহণ করার পরও বকেয়া কর সম্পূর্ণরূপে আদায় করা সম্ভব হয়নি। স্থানীয় সরকার বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী প্রতি পাঁচ বছর পরপর নতুন করারোপ করার নির্দেশনা থাকলেও এবার বাজেটে কোনোরূপ করারোপ করা হয়নি।’ এ সময় তিনি পৌর নাগরিকদের সুযোগ সুবিধা বৃদ্ধি করে প্রথম শ্রেণির এই পৌরসভাকে আগামী দিনে একটি আধুনিক পৌরসভায় রূপান্তর করার জন্য পৌরবাসীর সার্বিক সহযোগিতা কামনা করেন।