| |

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোডর্, ময়মনসিংহ এই প্রথম ৯ম শ্রেনী রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু জুলাইয়ে

ময়মনসিংহ থেকে,
দেশের ১১ তম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোডর্, ময়মনসিংহ ২০১৭ সালের ২৮শে ডিসেম্বর প্রফেসর ড. গাজী হাসান কামালকে চেয়ারম্যান করে ও ৯ এপ্রিলে সচিবসহ ৪ জন কর্মকর্তা নিয়োগ দেয়ার পর থেকে এই নতুন শিক্ষা বোর্ডের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। এই বোর্ডের অধীনে ময়মনসিংহ বিভাগের ৪ জেলার স্কুল পর্যায়ের ১ হাজার ২’শ ৪০ শিক্ষা প্রতিষ্ঠাানে এই প্রথম আগামী মাস জুলাই থেকে শুরু হচ্ছে ৯ শ্রেণীর রেজিস্ট্রেশন কার্যক্রম। গতকাল বৃহস্পতিবার দুপুরে বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও সচিব প্রফেসর কিরীট কুমার দত্ত এ তথ্য জানান।
তিনি আরো বলেন, রেজিস্ট্রেশনের পাশাপাশি আন্তঃ শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির মাধ্যমে এই বোর্ডের অধীনে ২৭৩ কলেজে প্রথম এইচএসসি ভর্তি কার্যক্রম চলছে।
বুয়েটের আইসিটি বিভাগ ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আইটি বিভাগের পরিচালক প্রফেসর আলী আশরাফ এর সহযোগিতায় ভর্তি ও রেজিষ্ট্রেশনের কার্যক্রম এগিয়ে চলছে। সীমিত লোকবল দিয়ে এসব কার্যক্রম পচিালনা করা হচ্ছে।
এই শিক্ষা বোর্ড গঠনের পর থেকে চেয়ারম্যান প্রফেসর ড. গাজী হাসান কামাল, সচিব প্রফেসর কিরীট কুমার দত্ত, পরীক্ষা নিয়ন্ত্রক সহযোগী অধ্যাপক মো সামছুল ইসলাম, কলেজ পরির্দশক সহযোগী অধ্যাপক শেখ মোঃ হাবিবুর রহমান ও স্কুল পরির্দশক সহযোগী অধ্যাপক ড. মোঃ দিদারুল ইসলাম। উল্লেখিত এই ৫জন কর্মকর্তা স্বল্প সময়ের মধ্যে এসব কার্যক্রম শুরু করেছেন।
কোন কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ না হওয়ায় আনন্দ মোহন সরকারী কলেজের ৩জন ছাত্র ও একজন আইটি প্রকৌশলীকে চুক্তি ভিত্তিক নিয়োগ দিয়ে কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। বোর্ডের কাযক্রম আরো গতিশীত করতে দ্রুত লোকবল নিয়োগ প্রয়োজন । লোকবল নিয়োগ দিলে কাজের গতি আরো বাড়বে পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের দুর্ভোগ কমবে। ময়মনসিংহ টিচার্স ট্রেনিং কলেজ ক্যাম্পাসে ছোট পরিসরে বোর্ডের কার্যক্রম শুরু হয়েছে।
এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানের নবায়ন, স্বীকৃতি, কমিটি গঠন ও শাখা খোলার অনুমতি সংক্রান্ত কাযাবলী অতি দ্রুত শুরু করার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি জানান, নতুন প্রতিষ্ঠান হিসেবে সকলের আন্তরিক সহযোগী প্রয়োজন।##