| |

চালের আদ্রতা বেশী থাকায় গুদাম থেকে ১৯ টন চাল ফেরত

এসএম হালিম দুলাল জামালপুর প্রতিনিধি॥জামালপুরে সিংহজানী খাদ্য গুদামে বোরোর চাল সংগ্রহে সরকারি নীতিমালা ভঙ্গ করাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে অভিযান চালায় ভ্রাম্যমান আদালত। গত ২৮জুন বৃহস্পতিবার বিকেলে সরকারি গোয়েন্দা সংস্থা এনএসআইয়ের তথ্যের ভিত্তিতে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মাজহারুল ইসলাম এ অভিযান চালান। ওই অভিযানে চালের আর্দ্রতা বেশি হওয়ায় মেসার্স জে এস এল রাইস মিলের ১৯ মেট্রিক টন চাল আটক করে ফেরত পাঠিয়েছে ভ্রাম্যমাণ আদালত।
সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, চলতি ইরি-বোরো মওসুমে সিংহজানী খাদ্য গুদাম চাল সংগ্রহ অভিযানের শুরু থেকেই সিংহজানি খাদ্যগুদামের সংরক্ষণ ও পরিচালনা কর্মকর্তা জিনাত শামছুন্নাহার সুলতানার নেতৃত্বে খাদ্য বিভাগের অন্যান্য কর্মকর্তারা অবৈধ অর্থের বিনিময়ে খারাপ চাল সংগ্রহ করে আসছিল। এাছাড়া টিআর,কাবিটা, ভিজিএফ এর, চাল প্রতি বস্তায় ৫০ কেজি সরবরাহের পরিবর্তে ৪৬ থেকে ৪৭ কেজি চাল সরবরাহ করা অভিযোগ করে আসছিলেন স্থানীয় চেয়ারম্যান ও মেম্বারগণ। এ অভিযোগে গোয়েন্দা সংস্থা এন এস আই গোপন সংবাদের ভিত্তিতে নিম্নমানের পঁচা চাল ও আর্দ্রতা বেশি এই তথ্যের ভিত্তিতে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মাজহারুল ইসলাম কে নিয়ে ওই দিন সিংহজানি খাদ্যগুদামে অভিযান চালান।
অভিযোগ উঠেছে, সিংহজানী খাদ্য গুদামের সংরক্ষণ ও চলাচল কর্মকর্তাকে ম্যানেজ করে কতিপয় চালকল মালিক সরকারি নীতিমালা ভঙ্গ করে বেশি আদ্রতার চাল সরবরাহ করে আসছিল।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট চালের আর্দ্রতা পরীক্ষা করে গ্রহণযোগ্য আর্দ্রতার না পেয়ে ক্ষোব্ধ হয়ে সরবরাহকৃত প্রায় ১৯ মেঃ টন নিম্নমানের হওয়ায় তাৎক্ষণিক ফেরত পাঠিয়ে দেন।একই সঙ্গে পরবর্তীতে জেলা প্রশাসনের কর্মকর্তাদের উপস্থিতিতে চুক্তিবদ্ধ চাল আর্দ্রতা পরীক্ষা ব্যাতিত নেওয়া হবে বলে সতর্ক করে দিয়েছেন। এ সময় সিংহজানি খাদ্যগুদামের সংরক্ষণ ও পরিচালনা কর্মকর্তা জিনাত শামছুন্নাহার সুলতানাসহ খাদ্যবিভাগের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এব্যাপারে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মাজহারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন‘জে এস এল রাইস মিলের সরবরাহকৃত চাল পরবর্তী সময়ে জেলা প্রশাসনের নির্ধারিত কর্মকর্তার উপস্থিতিতে পরীক্ষা করে সরবরাহ করার জন্য সিংহজানি খাদ্যগুদাম কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান।