| |

মানুষ প্রয়োজন মিটানোতে সীমাবদ্ধ থাকলে দুর্নীতি অনেক কমে আসবে-ভালুকায় দুদক উপ পরিচালক জাহাঙ্গীর আলম

আঞ্চলিক প্রতিনিধি
মানুষ তার প্রয়োজন মিটানোতে সীমাবদ্ধ থাকলে দুর্নীতি অনেকাংশে কমে আসবে উল্লেখ করে সমন্মিত জেলা দুর্নীতি দমন কমিটির (দুদক) উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম বলেছেন, মানুষ তার প্রয়োজন মিটিয়ে আশা পুরনের দিকে অগ্রসর হলেই তিনি দুর্নীতিতে জড়িয়ে জড়িয়ে পড়েন। নিজ নিজ অবস্থান থেকে পরিশ্রমের মাধ্যমে একজন মানুষ সৎভাবেই তার প্রয়োজন মেটাতে পারে। তবে প্রয়োজন মেটানোর পর মানুষ তার আশা পুরন করতে গেলেই সে দুর্নীতির দিকে ধাবিত হয়। কারণ, মানুষের প্রয়োজন সীমিত, আশা অসীম। কাজেই সৎ উপর্জনে প্রয়োজন মেটানো সম্ভব হলেও আশা মেটানো সম্ভব নয়। ওই সময় তিনি বড়দের নেতিবাচক দিক পরিহার করে ইতিবাচক দিকগুলো অনুসরণ করার জন্যে উপস্থিত সততা সংঘের সদস্যদের প্রতি উপজেলার প্রতিটি বিদ্যালয়ে সততা স্টোর খোলার জন্য বিদ্যালয়ের শিক্ষকদের প্রতি আহবান জানন।
গতকাল সোমবার সকালে ভালুকা উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত সততা সংঘ ও স্থানীয় সুধী জনদের সাথে উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির এক বিশেষ মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যক্ষ মো. সাইদুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় বক্তৃতা করেন, উপজেলা চেয়ারম্যান গোলাম মোস্তফা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. চাঁন মিয়া, এডভোকেট শওকত আলী, মুক্তিযোদ্ধা মফিজুর রহমান, অধ্যক্ষ এ আর এম শামছুর রহমান লিটন, প্রধান শিক্ষিকা আনোয়ারা নীনা, প্রধান শিক্ষক আবদুর রজ্জাক, সাংবাদিক আবদুল আউয়াল ঢালী, রফিকুল ইসলাম রফিক, মিজানুর রহমান ইমন, জাবের ই ফয়সাল প্রমূখ।
বিশেষ অতিথির বক্তৃতায় গোলাম মোস্তফা বলেন, ১৯৭৫সালে বঙ্গবন্ধুকে হত্যার মধ্যদিয়ে দুর্নীতি নামক বিষবৃক্ষের বিস্তার ঘটেছে এবং শাখা প্রশাখা গজিয়ে বর্তমানে মহিরুহ হিসাবে আর্বিভূত হয়েছে। এর বিরুদ্ধে আমাদেরকে অবশ্যই সোচ্চার ও প্রতিরোধ গড়ে তুলতে হবে। দুর্নীতি দমনে দুর্নীতি দমন কমিশন কাজ করছে। ইতোমধ্যে অনেক বড় বড় রাঘব বোয়াল দুদকের জালে আটকা পড়েছে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনা যেহেতু দুর্নীতির বিরোদ্ধে আন্তরিক এবং সোচ্চার, সুতরাং দুর্নীতি করে কেউ পার পাবেনা।