| |

অস্বচ্ছল শিশুর পরিবারকে ঋণ দেয়া হবে : প্রতিমন্ত্রী মুজিবুল হক

সৌমিন খেলন : শ্রম ও কর্ম সংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, শিশু শ্রম বন্ধে ও শিশুদের উজ্জল ভবিষ্যত গড়তে প্রকৃত অস্বচ্ছল পরিবার খুঁজে বের করে গরীব অসহায় বাবা-মাদের আর্থিক সহায়তা বা ঋণ দেয়া হবে।

পরিবারগুলোকে উদ্বুদ্ধ করা হবে তাদের শিশুদের স্কুলে পাঠাতে। যেকোনো প্রকারে দেশ থেকে শিশু শ্রম বন্ধ করে দেয়া হবে বলেও যোগ করেন প্রতিমন্ত্রী।

নেত্রকোনায় রোববার (২২ জুলাই) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন এবং গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ বাস্তবায়ন বিষয়ক দিনব্যাপী কর্মশালা’ অনুষ্ঠিত হয়।

এতে প্রতিমন্ত্রী প্রধান অতিথির বক্তব্য রাখেন। এদিকে জেলা প্রশাসক (ডিসি) মঈনউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, অতিরিক্ত সচিব খোন্দকার মোস্তান হোসেন, কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর এর মহা পরিচালক মো. সামছুজ্জামান ভূঁইয়া, জেলা আওয়ামী লীগের সভাপতি মতিয়র রহমান খান, জেলা পরিষদের চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, পৌর সভার মেয়র নজরুল ইসলাম খান প্রমূখ।

কর্মশালা শেষে বাংলাদেশ শ্রমিক কল্যান ফাউন্ডেশন এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আর্থিক সহায়তার চেক প্রদান করেন প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক, যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় । কর্মে নিযুক্ত অবস্থায় দুর্ঘটনায় আহত ও মৃত্যুবরণকারী নেত্রকোনার তিন শ্রমিক পরিবারকে এসময় মোট ৮৫ হাজার টাকার চেক প্রদান করা হয়।