| |

ভালুকায় লটকন চাষে সাফল্য

নিজস্ব সংবাদদাতা ভালুকা ময়মনসিংহ ২৯ জুলাই : ভালুকা উপজেলার পাঁচগাও গ্রামে প্রধানমন্ত্রী কতৃক স্বর্ণপদক প্রাপ্ত সফল মাল্টা চাষী মনমথ সরকার এ বছর লটকন চাষে সাফল্যের মুখ দেখেছেন ।
জানাযায়, ময়মনসিংহ পল্লী বিদ্যুত সমিতি -২ এ কর্মরত অবস্থায় ওই গ্রামে জমি ভাড়া নিয়ে মনমথ সরকার মাল্টা আবাদ করেন । মাল্টা চাষে সফলতায় ২০১৬ সালের ৭ ই জানুয়ারী এক অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী কতৃক স্বর্ণপদক প্রাপ্ত হন । মনমথ সরকার মাল্টা চাষের পাশাপাশি মাল্টা বাগানের চারপাশে^ ২০১৫ সালে নরসিংদি থেকে সংগ্রহ করে প্রায় ১শত৫০ টি লটকনের চারা রোপন করেন । ৩ বছরের পরিশ্রমের পর এ বছর প্রায় ২০ টি গাছে থোকায় থোকায় লটকন ফলেছে । প্রতিটি গাছ থেকে প্রায় ৪০/৫০ কেজি লটকন বিক্রি করতে পেরেছেন । ১৫০ টাকা করে স্থানীয় বাজারে ওই লটকন বিক্রি করেছেন ।
লটকন চাষী মনমথ সরকার জানান ভালুকা উপজেলার আবহাওয়া ও মাটি লটকন চাষের জন্য খুবই উপযোগী । কৃষি অফিসের সহযোগীতায় ২০১৫ সালে ১৫০ টি লটকন গাছের চারা রোপন করি । ৩ বছরের মাঝেই ২০ টি গাছে ফলন পেয়েছি । স্থানীয় অনেকেই লটকন চাষে আগ্রহ দেখিয়েছেন । আমি এ বছরে বিক্রির জন্য কলমের মাধ্যমে লটকনের চারা তৈরী করছি ।