| |

জিল বাংলা সুগার মিলে আখ মাড়াই শুরু

লিয়াকত হোসাইন লায়ন, ইসলামপুর(জামালপুর) প্রতিনিধি ঃ ৫৮ তম চলতি আখ মাড়াই মৌসুমে প্রায় ২শ’ কোটি টাকা পুঞ্জিভুত লোকসান মাথায় নিয়ে জামালপুরের শিল্প প্রতিষ্ঠান দেওয়ানগঞ্জে জিলবাংলা সুগার মিলে গতকাল বৃহস্পতিবার বিকেল ৩টায় থেকে আখ মাড়াই শুরু হয়েছে।
বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান এ কে এম দেলোয়ার হেসেনের সভাপতিত্বে ডোঙ্গায় আখ নিক্ষেপের মাধ্যমে ২০১৫-২০১৬ আখ মাড়াই মৌসুমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি শিল্প মন্ত্রী আমির হোসেন আমু।
পরে দেওয়ানগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান ইসতিয়াক হোসেন দিদার এর সভাপতিত্বে জিল বাংলা চিনিকল মাঠে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত জনসভায় মিলিত হন প্রধান অতিথি, বিশেষ অতিথি ও উপস্থিত সুধী মন্ডলীসহ ও আখচাষীবৃন্দ। ওই জনসভায় শিল্প মন্ত্রী আমির হোসেন আমু প্রধান অতিথির বক্তব্যে বলেন, বর্তমান সরকার জনগনের দোরগোড়ায় সেবা পৌছে দিচ্ছে। বিএনপির আমলে সারের জন্য কৃষক জীবন দিয়েছে, আর আমরা সার কৃষকের ঘরে পৌছে দিচ্ছি। সরকারে সদিচ্ছ থাকলে দেশের নিজস্ব অর্থে বড় ধরণের উন্নয়ন করা সম্ভব। তাই শেখ হাসিনা নিজেদের অর্থেই পদ্মা সেতুর কাজ শুরু করেছেন। তিনি আরও বলেন, ২০২১ সালের মধ্যেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। অথচ খালেদার নেতৃত্বে পাকিস্তানের প্রেতাত্মারা এ দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে পিছনে নিয়ে যেতে অপচেষ্টা করছে।
এ সময় উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি, মো. ফরিদুল হক খান এমপি, জেলা প্রশাসক মো. শাহাবুদ্দিন খান, জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট বাকি বিল্লাহ, সাধারণ সম্পাদক ফারুক আহমেদ চেীধুরী, জিল বাংলা সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুর রউফ খান, দেওয়ানগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ প্রমুখ।
জিল বাংলা চিনিকল এর ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুর রউফ খান জানান, চলতি মাড়াই মৌসুমে ১ লাখ ২০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৯ হাজার ৬শ’ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
উল্লেখ্য, ১৯৫৮ সালে জিল বাংলা সুগার মিল্স প্রতিষ্ঠার পর থেকে সিংহভাগ সময় পুঞ্জিভূত লোকসানের গ্লানি টেনে আসছে। ৫৮ তম চলতি আখ মাড়াই মৌসুমে প্রায় ২শ’ কোটি টাকা পুঞ্জিভুত লোকসান মাথায় নিয়ে এবারও যাত্রা শুরু করেছে।