| |

প্রফেসর ড. মোঃ শহীদুর রহমান খান খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের নয়া ভাইস-চ্যান্সেলর নিযুক্ত

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী , বিশিষ্ট শিক্ষাবিদ, দক্ষ ভেটেরিনারিয়ান প্রফেসর ড. মোঃ শহীদুর রহমান খান গত মঙ্গলবার ১১ সেপ্টেম্বর ২০১৮ সদ্য প্রতিষ্ঠিত খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের নতুন ও প্রথম ভাইস-চ্যান্সেলর হিসেবে নিয়োগ লাভ করেছেন। মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়-সমূহের চ্যান্সেলর খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর হিসেবে প্রফেসর ড. মোঃ শহীদুর রহমান খানকে আগামী ৪(চার) বছরের জন্য এ নিয়োগ দান করেছেন।
প্রফেসর ড. মোঃ শহীদুর রহমান খান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি গ্রাজুয়েট এর আগে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ইন্টারডিসিপ্লিনারি সেন্টার ফর ফুড সিকিউরিটি(আইসিএফ) পরিচালক ও সিনিয়র প্রফেসর হিসেবে মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগে কর্মরত ছিলেন।
প্রফেসর ড. মোঃ শহীদুর রহমান খান ১৯৬৫ সনের ১৩ মে লক্ষীপুর জেলার রামগঞ্জ উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা বিশিষ্ট সমাজসেবি জনাব মোঃ সিরাজুল ইসলাম খান ও মাতা জনাবা হালিমা বেগম।
শিক্ষা জীবনে কৃতিত্বের অধিকারী প্রফেসর ড. মোঃ শহীদুর রহমান খান ১৯৮৬ সনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদ হতে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে ডক্টর অভ ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রী লাভ করেন এবং ১৯৮৭ সালে এমএস ইন মাইক্রোবায়োলজী ডিগ্রী লাভ করেন। পরবর্তীতে জার্মানীর ইউনিভার্সিটি অভ লিপজেক থেকে ১৯৯৯ সনে পিএইচ.ডি ও ২০০১-২০০৩ সালে জাপান থেকে পোস্ট ডক্টরেট অর্জন করেন।
প্রফেসর খান ১৯৯৩ সনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ড. খান ১৯৯৬ সনে সহকারী প্রফেসর, ২০০০ সনে সহযোগী প্রফেসর পরবর্তীতে জুলাই ২০০৫ সনে প্রফেসর পদে উন্নীত হন।
ড. মোঃ শহীদুর রহমান খান এর লেখা ভেটেরিনারি বিজ্ঞানের উপর ৯২টি গবেষণামূলক প্রবন্ধ জাতীয় ও আন্তর্জাতিক জার্ণালে প্রকাশিত হয়েছে। এছাড়া, তিনি উল্লেখযোগ্যসংখ্যক জনপ্রিয় বৈজ্ঞানিক প্রবন্ধ ও প্রতিবেদনের রচয়িতা। তিনি এ যাবত ১০৬ জনের অধিক ছাত্র-ছাত্রীর এম.এস. ও পিএ্ইচডি ডিগ্রী তত্ত্বাবধান করেছেন।
একজন নিবেদিত প্রাণ শিক্ষাবিদ ও ভেটেরিনারি বিজ্ঞান চর্চার পুরোধা ব্যক্তিত্ব হিসেবে তিনি দীর্ঘ কর্মময় জীবনে শিক্ষকতা ও যুগোপযোগী গবেষণার পাশাপাশি বিশ্বদ্যিালয় প্রোক্টর, সহকারী প্রক্টোর, দুইবার মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের প্রধান, হল প্রভোষ্ট, সহকারী প্রভোস্ট ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কাজের পাশাপাশি বিভিন্ন কমিটিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিশেষজ্ঞ হিসেবে এফএও এর কনসালটেন্ট হিসাবে কাজ করেছেন ,এ ছাড়া তিনি সরকারের সিনিয়র রিজিওনাল ভ্যাক্সিন কনসালটেন্ট হিসাবেও সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন।
ড. মোঃ শহীদুর রহমান খান বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন অ্যান্ড রিসার্চের (ইঝঠঊজ) ভারপ্রাপ্ত সভাপতি, বাকৃবির মুক্তিযুদ্ধের পক্ষের শিক্ষক সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক ও ভারপ্রাপ্ত সভাপতি, বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশন বাকৃবি লোকাল চ্যাপ্টার এর সভাপতির দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পেশাগত সংগঠনের কার্যক্রমের সাথে জড়িত।
প্রফেসর ড. খান বহু জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওর্য়াকশপ ও কনফারেন্সে যোগদান করে গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করেন এবং বিভিন্ন টেকনিক্যাল সেশনে চেয়ারপারসনের দায়িত্ব পালন করেছেন। তিনি গবেষণা ও শিক্ষা সংক্রান্ত কাজে পৃথিবীর বহু দেশ ভ্রমণ করেছেন।
ব্যক্তিগত জীবনে ড. মোঃ শহীদুর রহমান খান বিবাহিত, তাঁর স্ত্রী ড. ফেরদৌসী বেগম উপজেলা লাইভস্টক অফিসার হিসাবে কর্মরত আছেন এবং দুই সন্তানের জনক।
নব নিযুক্ত ভাইস-চ্যান্সেলর ড. মোঃ শহীদুর রহমান খান বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা, সম্প্রসারণ ও প্রশাসনিক কর্মকান্ড সুষ্ঠুভাবে পরিচালনা ও সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য সকল মহলের সাহায্য-সহযোগিতা কামনা করেন।