| |

বাকৃবিতে Emerging Aquaculture System and Development শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ সেপ্টেম্বর ২৭ ঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদের একোয়াকালচার বিভাগের উদ্যোগে নিউটন ফান্ড গ্লোবাল রিসার্স, ইউনিভার্সিটি অব্ এক্্েরটর, সিফাস, আরবান (এনজিও) এবং ওয়ার্ল্ড ফিড সেন্টার এর সহযোগিতায় ২৭ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদের ডীন কনফারেন্স হলে “Emerging Aquaculture System and Development” শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. গিয়াস উদ্দিন আহমদ।
প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. গিয়াস উদ্দিন আহমদ বাংলাদেশের বর্তমান মাছ চাষের গুরুত্ব তুলে ধরেন।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদের একোয়াকালচার বিভাগের প্রধান এবং সংশ্লিষ্ট প্রজেক্টের পিআই প্রফেসর ড. মুহাম্মদ মাহফুজুল হক এর সভাপতিত্বে ময়মনসিংহ এবং জামালপুরের বিভিন্ন উপজেলার ৩০ (ত্রিশ) জন তেলাপিয়া এবং পাঙ্গাশ মাছ চাষী উক্ত কর্মশালায় অংশগ্রহণ করেন
অনুষ্ঠিত কর্মশালায় বর্তমানে বাংলাদেশে পুরাতন পুকুরের কারনে বিভিন্ন ধরনের সমস্যা যেমন মাছের রোগ, মাছের গুনগত মান, মাছের দুর্গন্ধ, পরিবেশ নষ্ট, পানির দুর্গন্ধ এবং মোবাইল ফোনে এপস্ এর মাধ্যমে মৎস্য চাষীদের কাছ থেকে বিভিন্ন তথ্য নিয়ে গবেষণার ফলাফল এবং করণীয় আলোচনা করা হয়।
অনুষ্ঠিত কর্মশালায় আরবান (এনজিও) এর পরিচালক মোঃ আরিফুজ্জামান এবং একোয়াকালচার বিভাগের শিক্ষক, ছাত্র এবং বিভিন্ন গনমাধ্যমের সদস্য উপস্থিত ছিলেন।