| |

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুর

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক শ্রেণিতে আজ ২২-১১-২০১৫ তারিখ বৃহস্পতিবার ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয় । পর্যায়ক্রমে আগামী ৪ দিনে অবশিষ্ট ৪ টি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঘ-ইউনিটে ৩ টি বিভাগ: অর্থনীতি বিভাগ, লোক প্রশাসন ও সরকার পরিচালনবিদ্যা বিভাগ এবং আইন ও সরকার বিভাগ রয়েছে। সকাল ১১:০০ ঘটিকা হতে ১২:০০ ঘটিকা পর্যন্ত বিজোড় রোল নম্বরধারী এবং বেলা ০৩:০০ ঘটিকা হতে ০৪:০০ ঘটিকা পর্যন্ত জোড় রোল নম্বরধারী পরীক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ‘ঘ’ ইউনিটে মোট আবেদন পড়েছিল ৭০৮৪ টি আর আসন সংখ্যা ১৮০। পরীক্ষা শুরুর পর বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহীত উল আলম বিভিন্ন পরীক্ষা কেন্দ্র ঘুরে দেখেন। পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীদের উপস্থিতির হার এবং শান্তিপূর্ণ পরিবেশ দেখে তিনি সন্তোষ প্রকাশ করেন। এসময় তাঁর সাথে ছিলেন মাননীয় ট্রেজারার প্রফেসর এ এম এম শামসুর রহমান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন প্রফেসর ড. সুব্রত কুমার দে, সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ হাবিবুর রহমান, কলা অনুষদের ডীন প্রফেসর ড. মো: মাহবুব হোসেন, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) মো: ফজলুল কাদের চৌধুরী, অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো: নজরুল ইসলাম, সঙ্গীত বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মুশাররাত শবনম এবং পরীক্ষা নিয়ন্ত্রক ড. নির্মল চন্দ্র সাহা।
সকাল শিফ্টে পরীক্ষা শুরুর কিছুক্ষণ পরেই দুইজন ভূয়া পরীক্ষার্থীকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়। তাদের স্বীকারোক্তি অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সম্মান ফাইনাল পর্বের ছাত্র মো: আকবর এবং উর্দু বিভাগের প্রথম বর্ষের ছাত্র মিতু মিয়া। তারা দুইজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের মহসিন হলের থাকে বলে তারা জানায়। প্রবেশ পত্রের ছবির সাথে তার চেহারার মিল না থাকায় জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তারা অন্যের পরীক্ষা দেওয়ার বিষয়টি স্বীকার করে। ভ্রাম্যমান আদালত তাদের প্রত্যেককে এক বছরের কারাদন্ড প্রদান করেন।
এছাড়া বিকাল শিফ্টে জুবায়দুল ইসলাম ও মোকাররম প্রামাণিক নামে দুইজনকে একে অপরের উত্তরপত্র পরিবর্তন করায় আটক করে পুলিশের নিকট সোপর্দ করা হয়।
গ-ইউনিটে ২৩ নভেম্বর, খ-ইউনিটে ২৪ নভেম্বর, ক-ইউনিটে ২৫ নভেম্বর এবং ঙ-ইউনিটে ২৬ নভেম্বর – ২০১৫ তারিখে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৫টি ইউনিটে ১৬ টি বিভাগে মোট আসন সংখ্যা ৮২৫।
উল্লিখিত আসনের বিপরীতে ক ইউনিটেÑ ৪৭৬৭, খ ইউনিটে- ৪৯৭৮, গ ইউনিটে- ৫৪৩৫, ঘ ইউনিটে- ৭০৮৪ এবং ঙ ইউনিটে- ৬৫৬টি আবেদনসহ সর্বমোট – ২২৯২০ টি আবেদন জমা হয়।
উল্লেখ্য প্রিন্ট ও ইলেক্ট্রোনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ পরীক্ষা কেন্দ্র ঘুরে এবং ক্যাম্পাসে বিরাজমান শান্তিপূর্ণ পরিবেশ তৈরিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের গৃহীত বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেন।