| |

দীপ মাদকাসক্ত পুনর্বাসন কেন্দ্র মাদকাসক্ত নিরাময় ও পুনর্বাসনে প্রসংশনীয় ভূমিকা পালন করছে

স্টাফ রিপোর্টার ঃ ময়মনসিংহ শহরের দীপ মাদকাসক্ত পুনর্বাসন কেন্দ্রটি দেশে মাদকাসক্ত নিরাময় ও পুনর্বাসনে প্রসংশনীয় ভূমিকা পালন করছে ।
সমাজ সেবা অদিদপ্তরের নিবন্ধনভূক্ত দীপ সমাজ কল্যান সংস্থা নামক একটি অলাভজনক সংস্থা পরিচালিত ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর কর্তৃক নিবন্ধনকৃত দীপ মাদকাসক্ত পুনর্বাসন কেন্দ্রটি গত ২০০৮ সালের ১৩ ই মার্চ থেকে দেশের মাদকাসক্তদের নিরাময় ও পুনর্বাসন করে আসছে ।
ময়মনসিংহ শহরের ২৭ আমিরাবাদ , মাসকান্দায় অবস্থিত এই পুনর্বসন কেন্দ্রে অভিজ্ঞ চিকিৎসক ও ক্লিনিক্যাল সাইকোলজিষ্ট কর্তৃক সর্বাধুনিক পদ্ধতিতে নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে প্রত্যেক রোগীকে স্বতন্ত্র ভাবে চিকিৎসা করা হয়। দুই মাস চিকিৎসার পর ১৫ দিন থেকে ২৫ দিন ডিটক্সিফিকেশন ক্লাস করানোর পাশাপাশি ্এখানে মাদকাসক্তদের সেল্পহেল্প প্রোগ্রাম বিষয়ে উদ্বুদ্ধ করা হয় ।
চিকিৎসার পাশাপাশি এখানে রোগীদের বিনোদনের জন্য খেলাধূলার ব্যবস্থা রয়েছে ।
নাম প্রকাশে অনিচ্ছুক ফুলপুর এলাকার জনৈক যুবক বলেন ‘আমি গাঁজা, হিরোইন ইত্যাদি নেশায় অভ্যস্ত ছিলাম বর্তমানে দীপ মাদকাসক্ত পুনর্বাসন কেন্দ্রে চিকিৎসা গ্রহনের পর এখন এই সব সেবনের ইচ্ছা হয়না’
এযাবৎ এই কেন্দ্রে ৪শ ৫০ জন মাদকাসক্তের চিকিৎসা করা হয়েছে । তার মধ্যে ১০০ জন পুনর্বাসিত হয়েছে ।
দীপ মাদকাসক্ত পুনর্বাসন কেন্দ্রের চেয়ারম্যান আরিফ সিদ্দিকী সুমন দৈনিক স্বদেশ সংবাদকে বলেন ,” অধিক রাতে বাড়ী ফেরা ,চোখ লাল বর্ণ ধারণ করা , দিন দিন অসামাজিক হয়ে যাওয়া ,মিথ্যা কথা বলে টাকা চাওয়া , ঘরের দরজা বন্ধ করে দীর্ঘ সময় একা একা ঘরে থাকা , খাবারের আগ্রহ দিন দিন কমে যাওয়া ,টাকার জন্য খারাপ ব্যবহার করা ইত্যাদি মাদকাসক্তের লক্ষণ ।