| |

ময়মনসিংহে ১৫ থেকে ৩০ মিনিট পর পশ্নপত্র পেয়েছে শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার: ময়মনসিংহ জেলা সদরের সবগুলো পরীক্ষা কেন্দ্রে নির্ধারিত সময়ের ১৫ মিনিট থেকে ৩০ মিনিট পর এসএসসি পরীক্ষার্থীদের হাতে প্রশ্নপত্র তুলে দেওয়া হয়েছে। প্রশাসনের পক্ষ থেকেও এ কথা নিশ্চিত করা হয়েছে। তবে প্রশ্নপত্র দেওয়ার সময় থেকে হিসেব করে নির্দিষ্ট ৩ ঘন্টা পরই পরীক্ষা শেষ করা হবে বলেও জানিয়েছেন জেলা প্রশাসন।
দেরিতে প্রশ্ন হাতে পাওয়ার কারণে শিক্ষার্থী ও অভিভাবকদের চিন্তার কোনও কারণ নেই বলে আশ্বস্ত করেন জেলা প্রশাসক।
শহরের বিদ্যাময়ী সরকারী গার্লস হাই স্বকুলের প্রধান শিক্ষক জানান, জেলা প্রশাসক কার্যালয়ের ট্রেজারি শাখা থেকে সকাল ৯টার সময় পরীক্ষার প্রশ্নপত্র মূলকেন্দ্র জেলা স্কুলে আনার পর সকাল সাড়ে ৯টার সময় শিক্ষা মন্ত্রণালয় থেকে ম্যাসেজের মাধ্যমে নির্দেশ আসে প্রশ্ন বিতরণের জন্য। প্রশ্নপত্র হিসেব করে সব কেন্দ্রে কেন্দ্রে পাঠাতে দেরি হওয়ায় প্রশ্নপত্র ৩০ মিনিট পর অর্থাৎ সকাল সাড়ে ১০টার সময় শিক্ষার্থীদের কাছে দেওয়া হয়েছে। তবে তাদের জন্য এই ৩০ মিনিট বরাদ্দ দেওয়া হবে বলে জানান তিনি। এছাড়াও অন্যান্য কেন্দ্র দূরত্ব বিশেষে ১৫ মিনিট কোনটি ৩০ মিনিট দেরীতে প্রশ্নপত্র পেয়েছে শিক্ষার্থীরা।
এদিকে প্রশ্নপত্র দিতে দেরি হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন পরীক্ষা কেন্দ্রের বাইরে থাকা অভিভাবকরা। অভিভাবক রেহানা বেগম জানান, ‘এসএসসি পরীক্ষার প্রথম দিনেই প্রশ্নপত্র বিতরণে দেরি হওয়ায় শিক্ষার্থীদের মনে মানসিক চাপ সৃষ্টি হতে পারে। এ কারণে পরীক্ষা খারাপ হওয়ার আশঙ্কা আছে। পরীক্ষার কাজে নিয়োজিত কর্মকর্তাদের আরও দায়িত্বশীল হওয়া উচিত বলে মনে করেন।’
এবছর ময়মনসিংহ জেলায় ৮৫টি পরীক্ষা কেন্দ্রে ৭২ হাজার ৫১৯জন পরীক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিচ্ছে।