| |

ভালুকায় কেন্দ্র পরিবর্তনের দাবিতে এইচএসসি পরীক্ষার্থীদের বিক্ষোভ

ভালুকা প্রতিনিধি, আসন্ন এইচএসসি পরীক্ষাকেন্দ্র পরিবর্তনের দাবিতে ময়মনসিংহের ভালুকায় বিক্ষোভ প্রদর্শন করেছে পরীক্ষার্থীরা। ওই সময় তারা শ্লোগানে শ্লোগানে তাদের সমস্যার কথা তুলে ধরে সমস্যা সমাধানের দাবি জানায়। পরে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে একটি স্বারকলিপি পেশ করে। ভালুকা সরকারী কলেজের ২০১৯সালের এইচএসসি পরীক্ষার্থীরা গত বৃহষ্পতিবার স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস চত্বরে জরো হয়ে ওই বিক্ষোভ করে। এর আগে ভালুকা সরকারী কলেজ থেকে মিছিল নিয়ে পরীক্ষার্থীরা উপজেলা পরিষদ চত্বরে এসে জরো হয়।
বিক্ষোভকারী পরীক্ষার্থীরা জানায়, ভালুকা সরকারী কলেজের শত শত এইচএসসি পরীক্ষার্থীকে প্রতি বছরই বাটাজোর ডিগ্রী কলেজ কেন্দ্রে গিয়ে পরীক্ষা দিতে হয়। সোনার বাংলা ডিগ্রী কলেজটির অবস্থান ভালুকা উপজেলার কাচিনা ইউনিয়নের বাটাজোর গ্রামে। উপজেলার সীমান্তবতী ওই গ্রামটির অবস্থান ভালুকা সদর থেকে প্রায় ২৫কিলোমিটার দূরে। উপজেলার সিডস্টোর থেকে বাটাজোর পর্যন্ত যাতায়তের রাস্তাটি খুবই খারাপ। ইতোমধ্যে ওই সড়কটির বেহাল দশা সম্পর্কে দেশের একাধিক শীর্ষ স্থানীয় জাতীয় দৈনিকে সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তাদের দাবি, বর্ষকালে ওই সড়ক হয়ে পরীক্ষার্থীদের যাতায়ত কষ্টসাধ্য ও ঝুঁকিপূর্ন হবে। এদিকে, মহাসড়কে সিএনজি চলাচল বন্ধ থাকায় ভালুকার পরীক্ষার্থীদেরকে প্রথমে বাসে করে উপজেলার সিডস্টোর এবং পরে সিস্টোর থেকে সিএনজি বা অন্য কোন যানবাহনে করে গন্তব্যে পৌঁছতে হয়। এতে পরীক্ষার্থীরা অনেক সময় সময়মত পরীক্ষা হলে পৌঁছতে পারেনা। তাছাড়া, ওই এলাকায় আবাসন ব্যবস্থাও অপর্যাপ্ত। ফলে, পরীক্ষার চলাকালে পরীক্ষার্থীদের আর্থিক, শারীরিক ও মানষিক চাপে থাকতে হয়। আর তাতে তাদের পরীক্ষার ফল খারাপ হওয়ার আশংকা থাকে। ফলে, ভালুকা সদরের আশপাশের কোন শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষা কেন্দ্র স্থাপনের দাবি তাদের।
ভালুকা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল বলেন, ‘ভালুকা সরকারী কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের দেওয়া একটি স্মারকলিপি হাতে পেয়েছি। পরীক্ষার্থীদের দাবির বিষয়টি বিবেচনা করে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান ও জাতীয় সংসদ সদস্য মহোদয়ের সাথে আলোচনা করে সমস্যা সমাদানের উদ্যোগ নেওয়া হবে।’