| |

ঈশা খাঁ বিশ্ববিদ্যালয়ের আয়োজনে সরস্বতী পূজা

কিশোরগঞ্জ প্রতিনিধিঃ
বানী অর্চনার মাধ্য দিয়ে ঈশা খাঁ ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর আয়োজনে শ্রী শ্রী সরস্বতী দেবীর পূজা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকালে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে শ্রী শ্রী সরস্বতী দেবীর পূজা অনুষ্ঠিত হয়। বিদ্যা ও জ্ঞান বৃদ্ধির আশায় মাঘ মাসের শুক্ল পঞ্চমীতে এই পূজা করে সনাতন ধর্মাবলম্বীরা। তাদের কাছে শ্বেত পদ্মে আসীনা সরস্বতী হলেন বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবী, যার হাতে আছে বীণা আর বই।

রবিবার সকাল ৯টা থেকেই বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে ছিল শিক্ষার্থী, ভক্ত আর দর্শনার্থীদের ভিড়। ধর্মীয় রীতি অনুযায়ী সকালে দেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর ও চন্দন দিয়ে স্নান করানো হয়। বিশ্ববিদ্যালয় চত্বরে সকাল ১০ টায় শুরু হয় বাণী অর্চনা। পুরোহিত ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমল লোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে’ মন্ত্রপাঠ করে দেবীর আশীর্বাদ কামনা করেন। এরপর ভক্তরা দেবীকে পুষ্পাঞ্জলি দেন। এসময় ভক্তদের মাঝে অঞ্জলী ও প্রসাদ বিতরণ করা হয়।
বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের প্রভাষক ড. মনিশ সরকার বলেন, বিদ্যাদেবী এই দিনে তার ভক্তদের মাঝে বিদ্যার আলোর ছড়িয়ে দেন। তিনি সবার মাঝে সুখ, শান্তি ও ভ্রাতৃত্ববোধ জাগিয়ে তুলবেন বলে বিশ্বাস করি।

এ সময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর মোঃ আরজ আলী, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার চৌধুরী খায়রুল হাসান, ব্যবসায় প্রশাসন বিভাগের চেয়ারম্যান জুয়েল চৌধুরী, প্রভাষক নিবেদিতা দত্ত প্রমুখ। এছাড়া বিশ্ববিদ্যলয়ের সকল বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।