| |

নেত্রকোণার ৪৩ গীর্জায় নিরাপত্তা দিচ্ছে র‌্যাব

সৌমিন খেলন : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে বর্বরোচিত সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে নেত্রকোণার বিভিন্ন উপজেলার ৪৩ গীর্জার নিরাপত্তা দিতে মাঠে নেমেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) সদস্যরা।

মঙ্গলবার (১৯ মার্চ) দুপুর থেকে র‌্যাব-১৪ এর সহকারী পুলিশ সুপার (এএসপি) জসিম উদ্দিনের নেতৃত্বে র‌্যাব সদস্যরা মাঠে নামেন।

এখন থেকে প্রতিদিন জেলার পূর্বধলা, দুর্গাপুর, কলমাকান্দা ও মোহনগঞ্জের প্রত্যেকটি গীর্জায় র‌্যাবের নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে।

র‌্যাব-১৪ কোম্পানি অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার এম শোভন খান এসব তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, নেত্রকোণার ৪ টি উপজেলায় খ্রিষ্ট ধর্মাবলম্বীদের ধর্মীয় উপাসনালয় ৪৩ টি গীর্জা রয়েছে। সবকটিতে র‌্যাবের পোষাকের পাশাপাশি সিভিলে কাজ করছে নিরাপত্তায় নিয়োজিতরা।

জেলার ৪ টি উপজেলার মধ্যে কলমাকান্দায় সবচেয়ে বেশি (৩১) গীর্জা রয়েছে। অন্য ৩ উপজেলার মধ্যে পূর্বধলায় ৭, মোহনগঞ্জে ২ ও দুর্গাপুর উপজেলায় গীর্জা রয়েছে ৩ টি।

কলমাকান্দার বালুচরা ক্যাথলিক মিশনের ফাদার যোসেফ চিশিম বাংলানিউজকে জানান, র‌্যাব টহলের সাথে সাথে সংশ্লিষ্ট থানা পুলিশ খোঁজখবর রাখছেন। আপাতত দৃষ্টিতে নিরাপত্তা নিয়ে কোনো সংশয় আছে বলে মনে করেন না মিশনের এই ফাদার।

প্রসঙ্গত, শুক্রবার (১৫ মার্চ) স্থানীয় সময় বেলা ১টা ৩০ মিনিটে ক্রাইস্টচার্চে হ্যাগলি ওভাল মাঠের খুব কাছে অবস্থিত ডিনস অ্যাভ মসজিদ ও লিনউড মসজিদে এবং আরেকটি স্থানে হামলা হয়।

এতে তিন বাংলাদেশিসহ অন্তত অর্ধশত মানুষের প্রাণহানির ঘটনা ঘটে।
প্রায় একই সংখ্যক মানুষ আহত হন। আহতদের মধ্য থেকেও রয়েছে একাধিক বাংলাদেশি। তবে বর্বরোচিত এ হামলা থেকে ভাগ্যক্রমে বাংলাদেশের জাতীয় দলের ক্রিকেটাররা প্রাণে বেঁচে দেশে ফিরেছেন।