| |

ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম শীর্ষক ময়মনসিংহ স্বাস্থ্য বিভাগীয় বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম-২০১৯ নিয়ে ময়মনসিংহ স্বাস্থ্য বিভাগীয় পর্যায়ে বার্ষিক সম্মেলন গতকাল সোমবার (২৬ আগষ্ট) সকালে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। পরিচালক স্বাস্থ্য ময়মনসিংহ অফিস আয়োজিত এ সম্মেলনে উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের(এমএমসিএইচ) পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসির উদ্দিন আহম্মেদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম এর সহকারি পরিচালক ডা: মীর আনোয়ার হোসেন। এতে সভাপতিত্ব করেন ময়মনসিংহ স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা: মো: আবুল কাসেম। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলা সিভিল সার্জন ডা: এ কে এম আবদুর রব, নেত্রকোণা জেলা সিভিল সার্জন ডা: তাজুল ইসলাম খান, জামালপুর জেলা সিভিল সার্জন ডা: গৌতম রায়, শেরপুর জেলা সিভিল সার্জন ডা: রেজাউল করিম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা: পরীক্ষিত কুমার পাড়।
এম এম সি এইচ এর পরিচালক বলেন, ডাক্তারী পেশা একটি মর্যাদাশীল পেশা। ডাক্তারদের সাধারণ মানুষের দোড়গোরায় স্বাস্থ্য সেবা পৌছে দিতে আন্তরিক ভাবে দায়িত্ব পালন করতে হবে। সকল মানুষের প্রতি সন্মান দেখাতে হবে। তিনি আরো বলেন বাংলাদেশে ডেঙ্গজরে মৃত্ত্যুর হার বিশ্বের অন্যান্য দেশ থেকে তুলনামূলক কম। তার পরেও চিকিৎসকদের এ রোগের চিকিৎসায় আরো বেশী আন্তরিক হতে হবে।
সম্মেলনে বায়োমেট্রিক পদ্ধতিতে সকল স্বাস্থ্য কেন্দ্র ও হাসপাতাল গুলিতে উপস্থিতি পর্যালোচনা ও চিকিৎসার গুনগত মান বৃদ্ধি, ইপিআই, মাতৃমৃত্যু, শিশুমৃত্যুসহ ময়মনসিংহ বিভাগের সার্বিক চিকিৎসা কার্যক্রম ও অগ্রগতি পর্যালোচনা এবং অংশ গ্রহণকারীদের সুপারিশের ভিত্তিতে উদ্যোগ গ্রহণের উপর আলোচনা করা হয়। সম্মেলনে ময়মনসিংহ বিভাগের ৪টি জেলার ৩৪টি উপজেলা থেকে স্বাস্থ্য বিভাগের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অংশ গ্রহণ করেন।