| |

ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি করণ বিভাগীয় কর্মশালা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার ঃ “এডিস মশার বংশ বিস্তার করতে হবে রোধ, তাতেই হবে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার শক্ত প্রতিরোধ” এই বক্তব্যকে উপজীব্য করে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়-এর স্বাস্থ্য অধিদপ্তরের অধীন “লাইফ স্টাইল এবং হেলথ এডুকেশন ও প্রমোশন” অপারেশনাল প্লানের আওতায় বাস্তবায়নকারী প্রতিষ্ঠান থার্ড আই কমিউনিকেশনের আয়োজনে গতকাল বৃহস্পতিবা দুপুরে ময়মনসিংহ সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে “শহর ও শহরতলী এলাকায় ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধ ও নিয়ন্ত্রন” কল্পে সামাজিক সচেতনতা বৃদ্ধি করণ বিভাগীয় কর্মশালা (ডিভিশনাল ওয়ার্কশপ) অনুষ্ঠিত হয়।
স্বাস্থ্য বিভাগের সহকারী পরিচালক ডাঃ কামাল উদ্দিন আহম্মেদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধ বিষয়ক মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন উপস্থাপন করেন ডেপুটি সিভিল সার্জন ডাঃ পরীক্ষিত কুমার পাড়। এসময় বক্তব্য রাখেন মেডিকেল অফিসার ডিআরএস ডাঃ মোখলেছুর রহমান মানিক, নান্দাইল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ইকবাল আহম্দে নাসের, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সৈয়দ জাবেদ হোসেন, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের স্বাস্থ্য ও সেনিটেশন কর্মকর্তা দীপক মজুমদার প্রমুখ।
কর্মশালায় স্বাস্থ্য বিভাগের সহকারী পরিচালক ডাঃ কামাল উদ্দিন আহম্মেদ বলেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধের মূলমন্ত্রই হলো এডিস মশার বিস্তার রোধ এবং এই মশা যেন কামড়াতে না পারে, তার ব্যবস্থা করা। তাই ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে এডিস মশার ডিম পাড়ার উপযোগী স্থানগুলোকে ধ্বংশ করতে হবে এবং একই সাথে ব্যক্তিগত সতর্কতা অবলম্বন করতে হবে এবং মশক নিধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। কর্মশালায় সিটি কর্পোরেশন, পুলিশ ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও প্রিন্ট এবং ইলেট্রনিক মিডিয়ার সংবাদ কর্মীগণ উপস্থিত ছিলেন।