| |

ইসলামপুরে যমুনার শাখা আলাই নদীর ভাঙ্গনে বিলীন হচ্ছে বসত ভিটা-ফসলী জমি

জামালপুর প্রতিনিধি॥জামালপুরের ইসলামপুর উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া যমুনা শাখা আলাই নদীর এক সপ্তাহ ভাঙ্গনে প্রায় ১৫টি বসতবাড়ি নদীর গর্ভে বিলীন হয়েছে। বন্যার পানি কমার সাথে সাথে ইসলামপুর সদর ইউনিয়নের উত্তর পচাবহলা সরকার পাড়া এলাকায় প্রবল ভাঙ্গন শুরু হয়। এতে করে যাতায়াতের সড়কসহ গত এক সপ্তাহে কমপক্ষে ১৫টি বসত ভিটা নদীর গর্ভে বিলীন হয়ে যায়। বর্তমানে মসজিদ মাদরাসাসহ ফসলী জমি ভাঙ্গন আতঙ্কে রয়েছে হাজারো মানুষ। ।
সরেজমিনে গিয়ে দেখা গেছে,যমুনা শাখা আলাই নদীর ভাঙনে পচাবহলা সরকার পাড়া গ্রামের সড়ক ও কবরস্থান সহ প্রায় ১৫টি বসতভিটা নদী ভাঙ্গনে ইতিমধ্যে বিলীন হয়ে গেছে। নদী ভাঙ্গনের স্বীকার সামসুল,বারেক,ফজল,দিপু,রিয়াজুল সরকার,আসাদুল্লাহ ও শহিদুল্লাহসহ কমপক্ষে ১৫টি বসত হারিয়ে খোলাকাশের নীচে রাস্তার পাশের্^ আশ্রয় নিয়ে দিনাতিপাত করছেন। ভয়াবহ ভাঙ্গন রোধে দ্রুত কোন ব্যবস্থা গ্রহন করা না গেলে এলাকার প্রায় শতাধীক পরিবারের বসতভিটা নদী গর্ভে বিলিন হতে পারে। ভোক্তভোগি এলাকাবাসির দাবী, দ্রুত সময়ের মধ্যে সরকারী ভাবে ভাঙ্গন রোধে ব্যবস্থা গ্রহন করে অসহায় মানুষের সহায়তা করবেন বলে এমন প্রত্যাশা করছেন তারা।
এ ব্যাপারে উপজেলা পরিষদ চেয়ারম্যান এডঃ জামাল আব্দুন নাছের বাবুল বলেন,আমি ওই এলাকা পরিদর্শন করেছি। সেখানে ভয়াবহ ভাঙ্গন চলছে। তাই সংশ্লিষ্ট দপ্তরসহ এমপি মহোদয়ের সাথে কথা বলেছি ব্যবস্থা গ্রহন জন্য। এবিষয়ে স্থানীয় এমপি আলহাজ ফরিদুল হক খান দুলাল তিনি বলেন দ্রুত সময়ের মধ্যে ব্যবস্থা গ্রহনে জন্য তার প্রচেষ্টা অব্যাহত রেখেছেন তিনি।