| |

নগরীতে পেয়াজের বাজারে ভ্রাম্যমান আদালতের অভিযান ঃ ৪৫ হাজার টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার ঃ ভারতের পেয়াজ রফতানি বন্ধের খবরে অস্থির ময়মনসিংহের পেয়াজের বাজার। পাইকারী বাজারে ৩৮ টাকা কেজির পেয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৯০টাকা কেজি। যে যার ইচ্ছামতো দাম বাড়াচ্ছে। গতকাল মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত নগরীর মেছুয়া বাজারে পেয়াজের বাজার মনিটরিংয়ে আসলে উধাও হয়ে যায় পেয়াজ। খুচরা ব্যবসায়ী ও সাধারন ক্রেতারা পেয়াজ কিনতে না পেরে ফিরে যায়। সিন্ডিকেট করে আড়তদার ও পাইকারী ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দিয়েছেন বলে অভিযোগ ক্রেতাদের। ক্রয় রশিদ দেখাতে না পারা এবং বেশী দামে পেয়াজ বিক্রির অভিযোগে একটি পেয়াজের আড়তে ৪০হাজার টাকা ও একটি খুচরা দোকানে ৫হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমান আদালত।
মেছুয়া বাজানের মামা ভাগ্নে পেয়াজের আড়তের ম্যানেজার শাহীন আলম ক্রয় রশিদ না থাকার বিষয়ে ভ্রাম্যমান আদালতের কাছে সদুত্তর দিতে পারেন নি।
জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রে মাঈদুল ইসলাম জানান, জেলা প্রশাসনের সাথে ব্যবসায়ীদের বৈঠকে দোকানে ক্রয় রশিদ রাখার বিষয়ে সিদ্ধান্ত হলেও ব্যবসায়ীরা তা মানছেন না। কোনো আড়ৎ ও খুচরা দোকানে পেয়াজ ক্রয়ের রশিদ পাওয়া যায় নি। এছাড়াও ৩/৪ ঘন্টার ব্যবধানে দ্বিগুণেরও বেশী দামে পেয়াজ বিক্রির সত্যতা পাওয়া গেছে। এসব অভিযোগে জরিমানা করা হয়েছে। এ ধরনের অভিযান চলবে বলেও জানান তিনি।