| |

ইংরেজি মাধ্যম স্কুলের ভ্যাট ৬ মাসের জন্য স্থগিত

নিজস্ব বার্তা পরিবেশক: বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের টিউশন ফিয়ের ওপরে সাড়ে ৭ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) ৬ মাসের জন্য স্থগিত করছেন হাইকোর্ট। একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি শামীম হাসনাইন ও মোহাম্মদ উল্লাহ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এ আদেশ দেন।
বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের টিউশন ফিয়ের ওপরে সাড়ে ৭ শতাংশ মূল্য সংযোজন কর কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে আদালত রুল দিয়েছেন। অর্থ বিভাগের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব, শিক্ষাসচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
সানিডেল ও সান বিম স্কুলের দুই শিক্ষার্থীর অভিভাবকরা ভ্যাট প্রত্যাহারের দাবিতে বুধবার হাই কোর্টে রিট আবেদন করলে বৃহস্পতিবার আদালতে শুনানি হয়।
আদালতে রিট আবেদনকারী পক্ষে শুনানি করেন আইনজীবী শাহদীন মালিক। তার সঙ্গে ছিলেন এম মনজুর আলম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শশাঙ্ক শেখর সরকার।
আদেশের পর মনজুর আলম  বলেন, “বাংলা মাধ্যমের স্কুল কলেজে ভ্যাট না থাকলেও ইংরেজি মাধ্যমের ওপর তা আরোপ করা হয়েছে, যা বৈষম্যমূলক ও সংবিধানে রাষ্ট্র পরিচালনার মূলনীতির পরিপন্থি।”
উল্লেখ্য, বাংলাদেশে ইংরেজি মাধ্যমের ১০২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বেতনের ওপর সাড়ে সাত শতাংশ এবং বাড়ি ভাড়ার উপর নয় শতাংশ ভ্যাট রয়েছে।