| |

ময়মনসিংহ বিভাগের প্রথম ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন এর যোগদান

স্টাফ রিপোর্টার ॥ দেশের অষ্টম বিভাগে বাংলাদেশ পুলিশের অষ্টম রেঞ্জ ময়মনসিংহের যাত্রা হলো শুরু। পুলিশের দক্ষ কমকর্তা চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন সোমবার (১৪ মার্চ) দুপুরে ডিআইজি হিসেবে নিজ কর্মস্থলে যোগদানের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে নবগঠিত ময়মনসিংহ রেঞ্জ পুলিশের কার্যক্রম শুরু হয়েছে। স্থানীয় কর্মকর্তা ও বিশিষ্ট ব্যক্তিদের সাথে মতবিনিময়কালে চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বলেন সরকারী সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার লক্ষেই প্রশাসনিক বিকেন্দ্রীকরণ। নতুন রেঞ্জের জনগনকে আমরা সর্বোত্তম সেবা দিতে চাই। এর জন্য তিনি সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন। চৌধুরী আব্দুল্লাহ আল মামুন এর আগে পুলিশ হেড কোয়াটার্সে ডিআইজি (অপারেশনস) হিসেবে দায়ত্ব পালন করেন।
ময়মনসিংহ রেঞ্জ পুলিশের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন পুলিশ সুপারের কায়ালয়ে পৌঁছলে তাকে স্বাগত জানান ময়মনসিংহের এসপি মইনুল হক, জামালপুরের এসপি মোঃ নিজাম উদ্দিন, শেরপুরের এসপি মেহেদুল করিম ও নেত্রকোণার এসপি জয়দেব চৌধুরী। এসময় তাকে গার্ড অব অনার দেয়া হয়। জেলা পরিষদ ভবনে রেঞ্জ পুলিশের কার্যালয়ে পৌছলে তাকে জেলা প্রশাসক, ৪ জেলার এসপি, মেয়রসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা দেয়া হয়। পরে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, রাজনৈতিক ও বিশিষ্ট ব্যক্তিদের সাথে পরিচিতি সভা করেন। এ সময় জেলা পরিষদের প্রশাসক অ্যাডভেকেট জহিরুল হক, ময়মনসিংহের জেলা প্রশাসক মুস্তাকীম বিল্লাহ ফারুকী, ৪ জেলার এসপি, র‌্যাব-১৪ অধিনায়ক লে.কর্ণেল এনামুল আরিফ সুমন, ময়মনসংহ পৌর মেয়র মোঃ ইকরামুল হক টিটু, জেলা নাগরিক আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান খান, সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নূরুল আমিন কালাম, জেলা কমিউনিটি পুলিশিং সভাপতি মমতাজ উদ্দিন মন্তা ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সাদিক হোসেন, শহর আওয়ামী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার আমিনুল ইসলাম তারা, ময়মনসিংহ প্রেসকাবের সাধারণ সম্পাদক বাবুল হোসেন ও ময়মনসিংহ বিভাগীয় প্রেসকাবের সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম প্রমূখ উপস্থিত ছিলেন। এ সময় নবাগত ডিআইজি বলেন, জনগনের কাছে সরকারের সেবা দ্রুত পৌছে দিতে সরকার ময়মনসিংহকে বিভাগ করেছেন। সরকারের সেই ল উদ্দেশ্য জনসেবা সাধারণ মানুষের কাছে পৌছে দিতে সকলের সহযোগীতা কামনা করেন।
ময়মনসিংহ বিভাগের প্রথম ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বিসিএস ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা হিসেবে ১৯৮৯ সালে (৮ম বিসিএস) বাংলাদেশ পুলিশে যোগদান করেন। ১৯৮৫ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞান বিষয়ে অনার্স ও মাস্টার্স শেষ করেন।
ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন সুনামগঞ্জ জেলাধীন শাল্লা থানার শ্রীহাইল গ্রামে জন্ম গ্রহন করেন। বাংলাদেশ পুলিশে যোগদানের পর তিনি জাতিসংঘ শান্তি মিশন, পুলিশ হেড কোয়ার্টার, মেট্রোপলিটন পুলিশ, আমর্ড পুলিশ ব্যাটিলিয়ন ছাড়াও বিভিন্ন জেলায় সহকারী পুলিশ সুপার(সার্কেল), অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি নীলফামারী জেলায় পুলিশ সুপার, ঢাকায় উপ-পুলিশ কমিশনার ও ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি হিসেবে কর্মরত ছিলেন। কর্মক্ষেত্রে দক্ষতার জন্য তিনি রাষ্ট্রপতি পুলিশ পদকে ভূষিত হন।