| |

বাকৃবিতে বর্ণিল আয়োজনে পহেলা বৈশাখ পালিত

মো. আব্দুর রহমান: প্রতিবছরের মতো এ বছরও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশে বাংলা নববর্ষের প্রথম দিন উদ্যাপন করা হয়েছে। এ উপলক্ষে আয়োজন করা হয় বৈশাখী শোভাযাত্রা, বৈশাখী মেলা ও দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান। সূর্যোদয়ের সাথে সাথে নতুন একটি বাংলাবর্ষকে স্বাগত জানিয়ে বর্ণাঢ্য বৈশাখী শোভাযাত্রা বের করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের জাতীয় দিবস উদযাপন কমিটি। ব্রহ্মপুত্র নদ সংলগ্ন বৈশাথী চত্বরে স্থাপন করা হয় পান্তা-ইলিশ, হরেক রকমের পিঠাপুলি, নাড়ু, ঘুড়িসহ নানান সংখ্যক স্টল।
সকাল সাড়ে ৬ টার দিকে বাকৃবি জাতীয় দিবস উদ্যাপন কমিটির আয়োজনে বিশ্ববিদ্যালয়ের ধুমকেতু মাঠ থেকে বৈশাখী চত্বর পর্যন্ত বর্ণিল শোভাযাত্রা অনুষ্ঠিত হয় ও সকাল ৯টার দিকে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন ‘বাঁধনের’ পক্ষ থেকে আরেকটি বর্ণিল শোভাযাত্রা বের হয়। বর্ষবরণে নতুনমাত্রা যোগ করতে শিশু কিশোর কাউন্সিল, মহিলা সংঘ, শিক্ষক সমিতি ও বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত সাংস্কৃতিক জোট সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে। স্টলের পাশেই বৈশাখী মঞ্চ একতারা দোতারা আর খঞ্জনিতে বাউলগানে মাতিয়ে রাখে তারা।
এছাড়াও পহেলা বৈশাখকে রাঙিয়ে তুলতে অঙ্কুর সাংস্কৃতিক সংগঠন আয়োজন করে বর্ণিল ঘুড়ি উৎসব। বিকাল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু স্মৃতি চত্বরে ওই ঘুড়ি উৎসব অনুষ্ঠিত হয়।