| |

চিরনিদ্রায় শায়িত হলেন সাংসদ মজিবুর রহমান ফকির

শফিকুল ইসলাম মিন্টু ঃ চিরনিদ্রায় শায়িত হলেন ময়মনসিংহ-৩ গৌরীপুর আসনের জাতীয় সংসদ সদস্য সাবেক প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আলহাজ ডা. ক্যাপ্টেন (অব) মজিবুর রহমান ফকির। মঙ্গলবার বেলা ১২টায় উপজেলার মোজাফফর আলী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে মরহুমের চতুর্থ জানাযা নামায শেষে পূর্ণ রাষ্ট্রীয় ও সামরিক মর্যাদায় গার্ড অফ অনার দিয়ে তাকে নিজ গ্রাম কলতাপাড়ায় পারিবারিক কবরস্থানে সমাহিত করা হয়। গত রোববার রাতে মজিবুর রহমান ফকির হৃদরোগে আক্রান্ত হয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। হৃদরোগ বিভাগের প্রধান চিকিৎসক এম সাইফুল বারীর তত্ববধায়নে মজিবুর রহমান ফকিরকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় রাখা হয়। সোমবার সকাল ৯টার দিকে তিনি মৃত্যুবরণ করেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, জেপির চেয়ারম্যান বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এই সংসদ সদস্যের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।
সোমবার বেলা সাড়ে ১১টার দিকে মজিবুর রহমান ফকিরের মরদেহ ময়মনসিংহ শহরের আকুয়া এলাকায় তাঁর বাস ভবনে নেওয়া হয়। এসময় দলীয় নেতা-কর্মী ও প্রশাসনের কর্মকর্তারা সেখানে ছুটে যান। সোমবার বাদ জোহর ময়মনসিংহ কেন্দ্রীয় আঞ্জুমান ঈদগাহ মাঠে মজিবুর রহমান ফকিরের প্রথম নামাজে জানাজা শেষে তাঁর মরদেহ ঢাকায় নিয়ে যাওয়া হয়। সেখানে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় দ্বিতীয় জানাজা শেষে ঐ দিন রাতেই তার মরদেহ ময়মনসিংহে নিয়ে আসা হয়। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতলের হিমাগারে রাখা হয়। মঙ্গলবার সকাল ৯টায় মজিবুর রহমানের মরদেহ গৌরীপুর পৌর শহরের বঙ্গবন্ধু চত্বরে নিয়ে আসা হয়। সেখানে তাঁর মরদেহ এক নজর দেখার জন্য মানুষের ঢল নামে এবং উপজেলার সর্বস্তরের লোকজন শ্রদ্ধা নিবেদন করেন। এরপর তার মরদেহ গৌরীপুর কেন্দ্রীয় ঈদ গা মাঠে নিয়ে যাওয়া হয়। সেখানে তার তৃতীয় জানাযা নামায শেষে মরদেহ তার নিজগ্রাম ডৌহাখলা ইউনিয়নের কলতাপাড়া গ্রামে নিয়ে যাওয়া হয়। সেখানে সর্বস্তরের লোকজনের শ্রদ্ধা নিবেদন শেষে ১২টায় উপজেলার মোজাফফর আলী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে মরহুমের চতুর্থ জানাযা অনুষ্ঠিত হয়। জানাজা নামায শেষে তাকে রাষ্ট্রীয় ও সামরিক মর্যাদায় গার্ড অফ অনার দিয়ে নিজ গ্রাম কলতাপাড়ায় পারিবারিক গোরস্থানে সমাহিত করা হয়।
ডাঃ ক্যাপ্টেন (অব.)মজিবুর রহমান ফকির ১৯৪৭ সালে ৭ই জানুয়ারি ময়মনসিংহে জন্মগ্রহণ করেন। শিক্ষা জীবনে তিনি ময়মনসিংহ জিলা স্কুল, সরকারি আনন্দ মোহন কলেজ ও ময়মনসিংহ মেডিকেল কলেজে পড়াশোনা করেন। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন। যুদ্ধ শেষে তিনি বাংলাদেশ সেনাবাহিনীর মেডিকেল কোরে যোগদান করেন। সেনাবাহিনী থেকে অবসর গ্রহনের পর আওয়ামী লীগের রাজনীতির সাথে যুক্ত হন। তিনি অষ্টম, নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৩ গৌরীপুর আসন থেকে আওয়ামী লীগ এর মনোনয়ন নিয়ে টানা তিনবার গৌরীপুরের সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৮ সালের ডিসেম্বরে নবম সংসদ নির্বাচনে জয়ী হয়ে আওয়ামী লীগ সরকার গঠন করলে তাকে দেওয়া হয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব। মৃুত্যকালে এই বর্ষীয়ান এই রাজনীতিবিদ স্ত্রী ডাঃ নাসিমা আনোয়ার ও তিন কণ্যা সন্তাণসহ অংসখ্য গুনগ্রাহী রেখে গেছেন।