| |

বিচার বিভাগের প্রতি মানুষের আস্থা এখনও বেশি -জামালপুরে প্রধান বিচারপতি এস.কে সিনহা

এসএম হালিম দুলাল জামালপুর প্রতিনিধি॥ বাংলাদেশের প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এস.কে সিনহা) বলেছেন, সরকারি যে কোন প্রতিষ্ঠানের চাইতে এখনও বিচার বিভাগের প্রতি মানুষের আস্থা অনেক বেশি।তাই মানুষের অধিকার প্রতিষ্ঠায় আইনের শাসন ও ন্যায় বিচার বজায় থাকলে যে সরকারই আসুক না কেন বিচার বিভাগের প্রতি কেউ কোনদিন আস্থা হারাবেনা।আর এই আস্থা প্রতিষ্ঠায় আইনজীবীদের অনেক বড় ভূমিকা রয়েছে। আইনজীবীদের সহযোগিতায় দেশে আরো শক্তিশালী ন্যায় বিচার প্রতিষ্ঠা হবে। গত ২১সেপ্টেম্বর সোমবার জামালপুর জেলা আইনজীবী সমিতির সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি এস.কে সিনহা এসব কথা বলেন।
তিনি আরো বলেন, আইনজীবীদের অসচেতনতা এবং দুর্বল স্াক্ষীর কারনে অনেক গুরুত্বপূর্ণ মামলা দুর্বল হয়ে পড়ায় ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়। তিনি বলেন, মামলার প্রতিটি ধাপ গলায় পড়া চেইনের মতো, এর একটি চেইন খুলে গেলে যেমন সেটিকে আর গলায় ধারণ করা যায় না, ঠিক তেমনি মামলার ক্ষেত্রেও একটি অংশ দুর্বল হলে ন্যায় বিচার করা সম্ভব হয়না। সারাদেশে বিচারকরা নিরাপত্তাহীনতা অবস্থায় ভাড়া বাসায় বসবাস করে বিচারিক দায়িত্ব পালন করে থাকেন। তাই প্রতিটি জেলায় বিচারকদের জন্য স্থায়ী আবাসন ব্যবস্থা করার কথা জানিয়েছেন।
জামালপুর আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ আব্দুল্লাহর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা ও দায়রা জজ জেসমিন আনোয়ার, জেলা প্রশাসক মোঃ শাহাবুদ্দিন খান, জেলা আ.লীগের সভাপতি অ্যাডভোকেট বাকী বিল্লাহ, আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এস এম জামাল আব্দুন নাসের বাবুল প্রমুখ।
এর আগে প্রধান বিচারপতি বিভিন্ন বিচারিক আদালত পরিদর্শন করেন। দুপুরে বিচারক,আইনজীবী জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ সুধীজনদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন।