| |

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ২০১৬-২০১৭ অর্থ বর্ষের জন্য ২৫১ কোটি ৯৪ লক্ষ টাকার বাজেট অনুমোদিত

কৃষি বিশ্ববিদ্যালয় ॥ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০১৬-২০১৭ অর্থ বছরের জন্য ২৫১ কোটি ৯৪ লক্ষ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে । বিশ্ববিদ্যালয় কর্তৃক ২০১৬-২০১৭ অর্থ বর্ষের জন্য প্রণিত ২৮৩ কোটি ১৭ লক্ষ ৪১ হাজার টাকা চাহিদার বিপরীতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (বিমক) কর্তৃক ২৫১ কোটি ৯৪ লক্ষ টাকার টাকার সিলিং নির্ধারণ করে দেয়া হয়েছে।
গত ২৬ জুন ২০১৬ বাকৃবিতে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ৩০৯তম অধিবেশনে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট ২০১৬-২০১৭ অর্থ বছরের জন্য এই বাজেট অনুমোদন করে ।
বিশ্ববিদ্যালয় কোষাধ্যক্ষ্য অফিস সূত্রে জানা যায়, ২০১৬-২০১৭ অর্থ বর্ষের মূল রিকাস্ট বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (বিমক) কর্তৃক সরকারী অনুদান হিসাবে ২৪৩ কোটি ২৪ লক্ষ টাকা, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সূত্র থেকে আয় হিসাবে ০৮কোটি ৭০ লক্ষ টাকাসহ সর্বমোট আয় হিসাবে ধার্য করা করা হয়েছে ২৫১ কোটি ৯৪ লক্ষ টাকা। উক্ত বাজেটে বেতন-ভাতাদি খাতে ১৪১কোটি ৫৪ লক্ষ টাকা, পেনশন খাতে ৭ কোটি ৭৫ লক্ষ টাকা ও কণ্টিনজেন্সী খাতে ৩৪ কোটি ৬৫ লক্ষ টাকা ধার্য করা হয়েছে। ধার্যকৃত কণ্টিনজেন্সী বরাদ্দের মধ্যে সাধারণ আনুষংগিক খাতে ধার্য করা হয়েছে ১৫ কোটি ৬২ লক্ষ ৫৯হাজার টাকা, শিক্ষা আনুষংগিক খাতে ধার্য করা হয়েছে ১৩ কোটি ২২লক্ষ ৪১ হাজার টাকা, মেরামত ও সংরক্ষণ (রক্ষণাবেক্ষণ) খাতে ধার্য করা হয়েছে ৩ কোটি ৭০ লক্ষ টাকা ও সম্পদ সংগ্রহ/ক্রয় খাতে ধার্য করা হয়েছে ২ কোটি ১০ লক্ষ টাকা।
বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মোঃ রাকিব উদ্দিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানা যায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক ধার্যকৃত সিলিং অনুযায়ী প্রণীত ২০১৬-২০১৭ অর্থ বর্ষের মূল রিকাস্ট বাজেটে ২০১৫-২০১৬ অর্থ বর্ষের সংশোধিত রিকাস্ট বাজেটের চেয়ে বরাদ্দের পরিমাণ ২২.৭০% মাত্র বৃদ্ধি পেয়েছে । তিনি জানান উক্ত বরাদ্দকৃত অর্থ দ্বারা আগামী অর্থ বছরের শিক্ষা কার্যক্রম স্বাভাবিক পর্যায়ে রাখতে বেগ পেতে হবে। তাই ২০১৬-২০১৭ অর্থ বর্ষের সংশোধিত বাজেট প্রণয়নকালে বিশ্ববিদ্যালয়ের বাস্তব চাহিদা অনুযায়ী বরাদ্দ নির্ধারণের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি তিনি অনুরোধ জানান।
দুপুর ১২টায় ভাইস-চ্যান্সেলর সচিবালয়ে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলী আকবরের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট অধিবেশনে সদস্যবৃন্দের মাঝে উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশন ( সাধারণ অর্থনীতি বিভাগ) এর সদস্য (সিনিয়র সচিব) প্রফেসর ড. শামসুল আলম, সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. এ সাত্তার মন্ডল, পশুপালন অনুষদের ডীন প্রফেসর ড. সচ্চিদানন্দ দাস চৌধুরীও কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজ বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর পরেশচন্দ্র মোদক এবং সিন্ডিকেট সচিব বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) কৃষিবিদ ছাইফুল ইসলাম। সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ জনাব মোঃ রাকিব উদ্দিন ২০১৬-২০১৭ অর্থ বর্ষের মূল রিকাস্ট বাজেট এবং ২০১৫-২০১৬ অর্থ বর্ষের সংশোধিত রিকাস্ট বাজেট উপস্থাপন করেন।
সিন্ডিকেট সভায় দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গের মৃত্যুতে শোক প্রকাশ করা হয় এবং তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বাজেট অনুমোদন ছাড়াও শিক্ষা, গবেষণা, পর্যায়োন্নয়নসহ নানা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।