| |

টাঙ্গাইলে জমজমাট গরিবের ঈদ মার্কেট

বিভাস কৃষ্ণ চৌধুরী: টাঙ্গাইলে জমজমাট গরিবদের ঈদ মার্কেট। উচ্চ আয়ের মানুষেরা বিভিন্ন নামি দামি মার্কেট থেকে ঈদের কাপড়সহ ঈদ সামগ্রী ক্রয় করতে পারলেও গরিব ও নি¤œ আয়ের মানুষের এক মাত্র ভরসা কোর্ট চত্বর, জেলা সদর এলাকা , হকার্স মার্কেট । কোট চত্বর ও জেলা সদরের খোলা মাঠের কাপড়ের মার্কেটটি মূলত গরিবের মার্কেট হিসেবে পরিচিত। এটি গরিবের মার্কেট হলেও সাধারণ মানুষও কাপড়চোপড়সহ অন্যান্য সামগ্রী কিনতে আসেন।
সরেজমিনে ঘুরে দেখা যায়, খোলা মাঠের মার্কেটে ঈদের শাড়ি, লুঙ্গি বিক্রি হয়। আর রাস্তার পাশের দোকানগুলোতে বিক্রি হয় আতর, টুপি, বেল্ট এবং পাঞ্জাবি।
এই মাকেটগুলোতে ২০ টাকা থেকে শুরু করে হাজার টাকা পর্যন্তও কাপড় পাওয়া যায়।
এ বিষয়ে কথা হয় হকার্স মার্কেটের দোকনদার শিবনাথ বসাকের সাথে। তিনি বলেন, ঈদকে কেন্দ্র করে আমাদের এ মার্কেট এখন জমজমাট। বিক্রিই প্রতিদিনই বাড়ছে। আশা করছি দুই একদিনের মধ্যে পুরো দমে বিক্রি শুরু হবে। ভোর সকাল থেকে শুরু করে মধ্যে রাত পর্যন্ত কাপড় বিক্রি করি। বর্তমানে প্রতিদিন ২ হাজার টাকার ঈদ সামগ্রী বিক্রি করছি।
তিনি আরো বলেন, বিভিন্ন দিবসে আমাদের ব্যস্ততা বেড়ে যায় কয়েক গুণ। অন্যান্য সময়ের থেকে ঈদ,পুজা এবং নববর্ষে প্রচুর পরিমাণে বিক্রি হয়। আমরা সারা বছরই এখানে কাপড়-চোপড় বিক্রি করি।
কথা হয় অভিজিত সাহার সাথে। তিনি বলেন, ঈদকে কেন্দ্র করে আমরা এখন ব্যস্ত সময় পার করছি। প্রতিদিন আমি ২ হাজার টাকা থেকে ৩ হাজার টাকা বিক্রি করছি। আমি শুধু এ ব্যবসায়ের উপর নির্ভরশীল। সংসারের যাবতীয় খরচ এর উপর নির্ভর করে। এখানে ১৫০ টাকা থেকে ১ হাজার টাকা পর্যন্তও কাপড় বিক্রি করা হয়।
কখা হয় কোর্ট চত্বরের কাপড় ব্যবসায়ী শামসুল হকের সাথে। তিনি বলেন, এখানে ১০ টাকা থেকে ২৫০ টাকার কাপড় পাওয়া যায়। এটি মূলত গরিব ও নি¤œ আয়ের মানুষদের জন্য মার্কেট। তবে এখন সব ধরনের লোকজন এ মার্কেটে কাপড় ক্রয় করে থাকেন। ঈদকে কেন্দ্র করে আমরা এখন ব্যস্ত সময় পার করছি। গত ৩ দিনে আমি ১৫ হাজার টাকা বিক্রি করেছি।
তিনি আরো বলেন, আমরা চট্রগ্রাম থেকে একটি বেল্ট কিনে আনি। প্রতি বেল্টে খরচ হয় ৫০ হাজার টাকা। এখানে ছোট শিশুদের কাপড় ১০ টাকা থেকে ৩০ টাকা, বড়দের জন্য শার্ট-প্যান্ট ১০০ থেকে ১৫০ টাকা, উন্নত মানের কাপড় ১৫০ থেকে ২৫০ টাকা বিক্রি করা হয়।
ঈদের কাপড় কেনার সময় কখা হয় রফিকুল ইসলামের সাথে। তিনি বলেন, আমি ঈদের কাপড় কিনলাম। আমাদের মতো নি¤œ আয়ের মানুষদের জন্য এইসকল মার্কেটই ভরসা। এখানে কম দামে সব ধরনের জিনিস পাওয়া যায়।