| |

আড়ং ডেইরি চ্যানেল আই বাংলার গান জমকালো আয়োজনে এক মহা-উৎসব

জমকালো সব আয়োজন। বাংলার গানের সূরের মূর্ছনায় মুগ্ধতা ছড়ালো চারদিকে। সন্ধ্যা ৭টা। নগরীর মিরপুর আউটডোর স্টেডিয়ামে বসেছিল গানের মেলা। শুধু গানের মেলা বললে ভুল হবে। বাংলার প্রত্যন্ত অঞ্চলের মাটি ও শেকড়ের সুরের সব খেলা। আমন্ত্রিত অতিথি প্রতিযোগীদের গানে এক কথায় মুগ্ধ। হ্যাঁ, পাঠক আজ (২২ জুলাই, ২০১৬) ‘আড়ং ডেইরি-চ্যানেল আই বাংলার গান -২০১৬’ এর গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হয়। এক মহা-উৎসব আয়োজনের মধ্যে দিয়ে সেরা সাত প্রতিযোগী থেকে সেরা তিনজন নির্বাচিত হয়। প্রথম হয়েছেন…শারমীন আক্তার। প্রথম রানার্সআপ হয়েছেন খায়রুল ইসলাম
এবং দ্বিতীয় রানার্সআপ যৌথ ভাবে হলেন. ইয়ামিন অংকন , আল-আমিন আলী।
প্রথমজন ১০ লক্ষ টাকা পুরস্কার পেয়েছেন। আর প্রথম ও দ্বিতীয় রানার্সআপ পেয়েছেন যথাক্রমে ৫ ও ৩ লক্ষ টাকা পুরস্কারসহ দেশ সেরা ক্যাসেট কোম্পানি থেকে বিজয়ীদের অ্যালবাম প্রকাশের সুযোগ।
মহা-উৎসবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন চ্যানেল আই এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, ব্র্যাক ডেইরি এন্ড ফুড এন্টার প্রাইজেস- এর পরিচালক তৌফিকুর রহমানসহ আড়ং ডেইরির উর্ধ্বোতন কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানের প্রধান দুই বিচারক রেজওয়ানা চৌধুরী বন্যা ও আইয়ুব বাচ্চু এবং অনুষ্ঠানের পরিচালক ইজাজ খান স্বপন উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, সারা দেশের আটটি বিভাগ থেকে হাজার হাজার প্রতিযোগী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। সেখান থেকে বাংলার গান পেয়েছে ১২০ জন প্রতিযোগী। এরপর বাছাই প্রক্রিয়ার মাধ্যমে ৬৬ জনকে নির্বাচিত করা হয়। সেখান থেকে ৩০ জনকে নিয়ে শুরু হয় ক্যাম্প রাউন্ড। ক্যাম্প রাউন্ড থেকে বাছাই করা হয় মূল প্রতিযোগিতার জন্য ১৫ জন প্রতিযোগীকে। নির্বাচিত ১৫ জন থেকে ধাপে ধাপে ফাইনালের জন্য সাত প্রতিযোগীকে নিয়ে ২২ জুলাই মহা-উৎসব অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতাটির প্রধান বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশের প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ও ব্যান্ড লিজেন্ড আইয়ুব বাচ্চু। অনুষ্ঠানে প্রতিযোগীদের প্রশিক্ষক বিচারক হিসেবে ছিলেন জনপ্রিয় কম্পোজার ফুয়াদ নাসের বাবু, বাপ্পা মজুমদার ও রাহুল আনন্দ। প্রতিযোগীতার বিভিন্ন পর্বে অতিথি বিচারক হিসেবে দেখা গেছে দেশের খ্যাতিমান লোক সঙ্গীত শিল্পীদের। ছিলেন টুনটুন বাউল, শফিমন্ডল, দিলরুবা খান, চন্দনা মজুমদার, আকরামুল ইসলাম, বারী সিদ্দিকী ও লালন কন্যা ফরিদা পারভীন। এ প্রতিযোগিতার প্রধান পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ব্র্যাক ডেইরী অ্যান্ড ফুড এন্টারপ্রাইজেজ। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন অপু মাহফুজ ও সিজিল মির্জা। পরিচালনা করেছেন ইজাজ খান স্বপন। মিডিয়া পার্টনার হিসেবে ছিলো পাক্ষিক আনন্দ আলো ও সাপ্তাহিক।