| |

মানুষের জন্য আইন, আইনের জন্য মানুষ নয়- রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ

বিভাস কৃষ্ণ চৌধুরী  ঃ  রাষ্ট্রপতি এ্যাডভোকেট মোঃ আবদুল হামিদ বলেছেন, মানুষের জন্য আইন। আইনের জন্য মানুষ নয়। তাই আইনের শাসন প্রতিষ্ঠায় আপনাদের অব্যাহত প্রয়াস চালাতে হবে।  এ সময় রাষ্ট্রপতি বলেন, স্বল্প গণতান্ত্রিক রাষ্ট্রের অন্যতম মৌলিক দায়িত্ব হলো রাষ্ট্রের সকল নাগরিকের জন্য আইনের সমান ও আশ্রয় লাভের অধিকার নিশ্চিত করা।
রোববার সকাল সাড়ে ১১ টায় টাঙ্গাইল এডভোকেট বার সমিতির ১২৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
এ সময় রাষ্ট্রপতি আরও বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের ২৭ নং অনুচ্ছেদে বলা হয়েছে, সকল নাগরিক আইনের দৃষ্টিতে সমান এবং আইনের সমান আশ্রয় লাভের অধিকারী। অস্বচ্ছল ও সহায় সম্বলহীন মানুষের মাঝে আইনের সহায়তায় বর্তমান সরকার আইনগত সহায়তা আইন ২০১৬ পাশ করেছে। এই আইনের আওতায় প্রতিদিন শত শত দারিদ্র মানুষ আইনের সেবা নিচ্ছে।
এ সময় আইনজীবীদের অনুরোধ জানিয়ে রাষ্ট্রপতি বলেন, অসহায় বিচার প্রার্থীর মামলা বিনা পারিশ্রমিকে নিস্পত্তি করবেন। দেখবেন এর ফলে সমাজের চেহারা পাল্টে যাবে।
তিনি আরো বলেন, আইন হলো ইঁদুর মারার কলের মতো। এর শ্মরণাপন্ন হওয়া খুবই সহজ, কিন্তু এর থেকে বের হওয়া তত সহজ নয়। তাই দেশের নাগরিক যাতে ধনী গরীব নির্বিশেষে আইনের সমান অধিকার পেতে পারে সে লক্ষ্যে আইনজীবীদের অগ্রনী ভূমিকা রাখতে হবে।
রাষ্ট্রপতি আরো বলেন, আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকা দেশের প্রতিটি নাগরিকের নৈতিক দায়িত্ব। কিন্তু আইনের বেড়াজালের কথা ভেবে অনেকেই আইনের আশ্রয় নিতে ভয় পায়।
তিনি বলেন, টাঙ্গাইল জেলা এ্যাডভোকেট বার সমিতি একটি প্রাচীন সংগঠন। স্বাধীনতা পূর্ব ও পরবর্তী সময়ে এই সমিতি দেশের জনগনের আইনের শাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ন ভূমিকা রেখেছে।
এডভোকেট বার সমিতির সভাপতি মোঃ মুলতান উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ জাতীয় সংসদের অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক এমপি, জেলা পরিষদ প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান ফারুক, সাধারণ সম্পাদক এডভোকেট জোয়াহেরুল ইসলাম। এ সময় টাঙ্গাইলের সংসদ সদস্যরা, জেলা আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এরপর দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের মাঠ প্রাঙ্গণের সমাবর্তন প্যাভিলিয়নে মহামান্য রাষ্ট্রপতি ও মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মোঃ আবদুল হামিদ মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২য় সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ (এমপি), বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। সমাবর্তন বক্তার বক্তব্য রাখবেন চট্টগাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ড. আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলাউদ্দিন।