| |

টাঙ্গাইলে মওলানা ভাসানীর ৪০তম মৃত্যুবার্ষিকী উৎযাপন ফুলে ফুলে ভাসানীকে স্মরণ

টাঙ্গাইল জেলা প্রতিনিধি : ১৭ নভেম্বর বৃহস্পতিবার মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪০তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে টাঙ্গাইলের সন্তোষে নানা কর্মসুচীর মধ্যদিয়ে দিবসটি পালিত হয়েছে।
মজলুম জননেতা আবদুল হামিদ খান ভাসানীর মাজারে শ্রদ্ধার্ঘ জানাতে বুধবার সন্ধ্যা থেকেই ঢল নামে হাজারো মানুষের। তারা তাদের প্রিয় নেতার আত্বার মাগফেরাত কামনায় সমাধী প্রাঙ্গনে মোমবাতি-আগরবাতি জ্বালিয়ে সারা রাত দোয়া ও মোনাজাত করেন। সন্ধ্যা থেকেই ভাসানীর ভক্ত-মরিদানদের আপ্যায়নের ব্যবস্থা করা হয়।
বৃহস্পতিবার সকালে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর মাজারে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিন-এর নেতৃত্বে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীবৃন্দ পুস্পস্তবক অর্পণ করেন।
এ ছাড়া ভাসানির পরিবারসহ বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষাপ্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়। এ ছাড়া কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি আব্দুল কাদের, বিএনপি’র ভাইস চেয়ারম্যান আব্দুল্লা আল নোমান, শামছুজ্জামান দুদু ভাসানীর মাজারে পুস্পস্তবক অর্পণ  করেন।
পরে সকাল ৮.৩০ ক্যাম্পাসের মুক্তমঞ্চে ‘মাওলানা ভাসানীর ধর্মচিন্তা  ও বর্তমান প্রেক্ষিত’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।  সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরপ্রফেসর ড. মো. আলাউদ্দিন।
মুখ্য আলোচক আলোচনা করবেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের প্রোভাইস-চ্যান্সেলর, প্রফেসর ড. মোহাম্মদ আনোয়ারুল ইসলাম। এ ছাড়া বিশ^বিদ্যালয়ের লাইফসায়েন্স অনুষদের ডিনপ্রফেসর ড. মো. সিরাজুলইসলাম, বিজ্ঞান অনুষদের ডিন ড. পিনাকী দে ও মাওলানা ভাসানী রিসার্চ সেন্টারের পরিচালক ও মাওলানা ভাসানীর ৪০তম মৃত্যুবার্ষিকী উদ্যাপনকমিটির আহবায়ক প্রফেসর ড. এ.কে.এম. মহিউদ্দিন বক্তব্য রাখেন । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ড. মোহাম্মদ মতিউর রহমান।
এছাড়া সকালে জেলা বিএনপির উদ্যেগে এক আলেচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিএপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লা আল নোমান। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন  বিএনপির ভাইস চেয়ারম্যান শামছুজ্জামান দুদু।