| |

সাকা-মুজাহিদের মৃত্যুদণ্ডের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

নিজস্ব বার্তা পরিবেশক : মুক্তিযুদ্ধকালের মানবতাবিরোধী অপরাধের মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের মৃত্যুদণ্ডের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছে আপিল বিভাগ।
গত ১৬ জুন মুজাহিদের আপিলের সংক্ষিপ্ত রায় ঘোষণা করেন আপিল বিভাগ। আর ২৯ জুলাই সাকা চৌধুরীর মামলায় সংক্ষিপ্ত রায় ঘোষণা করেন সর্বোচ্চ আদালত। গতকাল বুধবার ওই দুটি মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হলো।
সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম বলেন, দুটি মামলারই আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে।
মুজাহিদের রায় ইতিমধ্যে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। অন্য রায়টিও ওয়েবসাইটে পাওয়া যাবে।
ফাঁসির রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের ফলে বিধি অনুযায়ী তারা রিভিয়ের জন্য আর ১৫ দিনের সময় পাচ্ছেন।
বুধবার থেকে ১৫ দিনের মধ্যে রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করতে পারবে আসামিপক্ষ। তবে রায়ের নির্ভরযোগ্যতায় ‘খাদ আছে’ বা ‘বিচার-বিভ্রাটের’ আশঙ্কা আছে বলে মনে করলেই আদালত তা পুনর্বিবেচনার জন্য গ্রহণ করবেন।
রিভিউ আবেদনের নিষ্পত্তি হয়ে গেলে এবং তাতে মৃত্যুদণ্ড বহাল থাকলে আসামিকে তা আনুষ্ঠানিকভাবে জানিয়ে সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার সুযোগ দেওয়া হবে। তিনি স্বজনদের সঙ্গে দেখাও করতে পারবেন। রাষ্ট্রপতির ক্ষমার বিষয়টি ফয়সালা হয়ে গেলে সরকার কারা কর্তৃপক্ষের মাধ্যমে সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করবে।
এর আগে আবদুল কাদের মোল্লা, দেলাওয়ার হোসাইন সাঈদী ও মোহাম্মদ কামারুজ্জামানের আপিলের নিষ্পত্তি হয়েছে। মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে কাদের মোল্লা ও কামারুজ্জামানের।
আপিল বিভাগের অপর রায়ে দেলাওয়ার হোসাইন সাঈদীর সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেওয়া হয়। আপিলের শুনানির আগেই বার্ধক্যজনিত রোগে চিকিৎসাধীন অবস্থায় জামায়াতের সাবেক আমির গোলাম আযম ও বিএনপি নেতা আবদুল আলীমের মৃত্যু হয়।