| |

ফুলবাড়ীয়ার সন্তোষপুর দক্ষিণ প্রাথমিক বিদ্যালয়ের ভবন ঝুঁকিপূর্ণ : খোলা আকাশের নিচে পাঠদান

মো. আব্দুস ছাত্তার : ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার ১নং নাওগাও ইউনিয়নের সন্তোষপুর দক্ষিণ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবন ঝুঁকিপূর্ণ হওয়ায় যে কোন সময় মারাতœক দূর্ঘটনার আশংকায় খোলা আকাশের নিচে ক্লাশ পরিচালিত হচ্ছে। গতকাল সোমবার দুপুর ১টায় ঘটনাটি সরেজমিনে দেখার জন্য বিদ্যালয়ে যান উপজেলা নির্বাহী অফিসার লীরা তরফদার।
সরেজমিনে দেখা যায়, উপজেলা সদর থেকে প্রায় ২০কিলোমিটার দক্ষিণ ও পশ্চিমে সন্তোষপুর গ্রাম। বালুঘাট বাজার হতে কাঁচা লালমাটির রাস্তা দিয়ে ৩কিলোমিটার এগুলেই চারদিকে গাছপালা আর সবজির বাগানের মাঝখানে একতলা একটি বিল্ডিং। ফলক ছাড়া একটি স্কুলের নাম ‘সন্তোষপুর দক্ষিণ সরকারী প্রাথমিক বিদ্যালয়’। প্রকৃতির মনোরম পরিবেশ ভারী চমৎকার হলেও মানুষ গড়ার প্রতিষ্ঠানটি নানা সমস্যায় জর্জরিত। এ সমস্যা দীর্ঘদিনের বলে জানিয়েছেন স্থানীয়রা। অনেক রিপোর্ট, প্রতিবেদন ও ছবি অফিসে জমা রয়েছে কিন্তু তাতে কোন লাভ হয়নি। শিক্ষকরাও তদবীর থেকে পিছু হটছেন। এখন রাত পোহাচ্ছে দিন অতিবাহিত হচ্ছে। শিক্ষক আসছেন আর বদলী হচ্ছেন। ফেইসবুক ও পত্রিকায় নিউজ হচ্ছে তদন্ত যাচ্ছে কিন্তু কাজের কাজ কিছুই না। স্কুলের বারান্দায় ৩য় শ্রেণীর ক্লাশ আর মাঠে হচ্ছে ৪র্থ শ্রেণীর ক্লাশ। উপজেলা নির্বাহী অফিসার সবগুলো রুম ঘুরে ঘুরে দেখেন। সবগুলো রুমের ছাদ নিচ দিকে ঝুঁকছে ভিমগুলোর প্লাস্টার খসে পড়ছে, মেঝের ঢালাই উঠে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। অরক্ষিত রয়েছে বিল্ডিংয়ের ৩টি রুম। ছোট্র একটি রুমের মধ্যে শিক্ষকদের বসার চেয়ার-টেবিল, পাঠদানের সরঞ্জামাদি এবং পুষ্টি সমৃদ্ধ বিস্কুট ভর্তি রাখা আছে। এ দুরবস্থা একদিনে সৃষ্টি না হলেও মাসের পর মাস অতিবাহিত হলেও কারও নজরে পড়েনি। স্থানীয়রা দোষারূপ করেন শিক্ষকদের আর শিক্ষকরা কর্তপক্ষকে বলতে বলতে এখন বলা বাদ দিয়েছেন। ঠিকাদার একেবারে নিম্মমানের কাজ করায় ভবনটির এ নাজুক অবস্থা।
সম্প্রতি বদলী হয়ে যাওয়া প্রধান শিক্ষক মোয়াজ্জেম হোসাইন জানান, মানুষ বেঁচে থাকে আশায় আমিও ছিলাম সুন্দর প্রকৃতি আমাকে বার বার ডাকে। কিন্তু কি করব শিক্ষাদানের পরিবেশ না পেলে, তা কি দেয়া যায়?
উপজেলা শিক্ষা অফিসার জীবন আরা বেগম জানিয়েছেন, প্রতিদেবন তৈরি করে উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর পাঠানো হবে।
উপজেলা নির্বাহী অফিসার লীরা তরফদার জানান, যতদ্রুত সম্ভব স্কুলটি পাঠদান করার উপযোগি করতে সকল ধরনের চেষ্টা করা হবে।